ধ্রুততম ১০০ উইকেট শিকারে শীর্ষে মিরাজ

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৭:১৫

সাহস ডেস্ক

বল করতে এসেই দারুন ব্রেক থ্রু এনে দিলেন মিরাজ। নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই শেন মোসলেকে আবু জায়েদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরান এই অফ স্পিনার। আর তাতেই বাংলাদেশর হয়ে ধ্রুত ১০০তম উেইকেটের দেখা পেলেন মেহেদী হাসান মিরাজ। ধ্রুততম ১০০ উইকেটের রেকর্ডটি গড়তে পেছনে ফেলেছেন তাইজুল ইসলাম, সাকিব আল হাসান ও মোহাম্মদ রফিকে।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ঢাকা টেস্টের তৃতীয় দিনে এই মালফলক স্পর্শ করেন মিরাজ।

ম্যাচ শুরুর আগে এই মাইলফলক ছুঁতে তার দরকার ছিল ২ উইকেট। উইন্ডিজের প্রথম ইনিংসে ১ উইকেট তুলে নিয়ে রেকর্ডের একদম কাছে পৌঁছে যান তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে বল করতে এসে উইন্ডিজের টপ অর্ডার ব্যাটসম্যান মোসলেকে আউট করে রেকর্ড গড়েন তিনি।

মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের ২৪তম টেস্টে এসে এই রেকর্ডটি গড়লেন মিরাজ। ১০০ উইকেট শিকারি মাত্র চতুর্থ বাংলাদেশি বোলার হলেন মিরাজ। এর আগে ২৫ টেস্ট খেলে শীর্ষে ছিলেন তাইজুল ইসলাম। সাকিব আল হাসানের লেগেছে ২৮ ম্যাচ এবং মোহাম্মদ রফিকের লেগেছিল ৩৩ টেস্ট। একসময় এই সাবেক বাঁহাতি স্পিনার রফিক ছিলেন এই মাইলফলক স্পর্শ করা একমাত্র বাংলাদেশি বোলার।

বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকারের তালিকায় মিরাজের অবস্থান এখন তৃতীয় স্থানে। তার উপরে আছেন তাইজুল ও সাকিব। সাকিব আবার বাংলাদেশের সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকারি। ৫৭ টেস্টের ক্যারিয়ারে সাকিবের দখলে আছে ২১০টি উইকেট। ৩১তম টেস্ট খেলতে নামা তাইজুলের উইকেট সংখ্যা ১২২। ৩৬ টেস্টে ৭৮ উইকেট নিয়ে তালিকার পাঁচে আছেন মাশরাফি বিন মর্তুজা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত