হাফসেঞ্চুরিতেই ফিরলেন সাকিব

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:৫২

সাহস ডেস্ক

দুই বছরেরও বেশি সময় পর টেস্টে ফিরেই হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এনিয়ে সাদা পোশাকে ২৫তম ফিফটি করলেন এই বাঁহাতি অলরাউন্ডার। কিন্তু তার মতো খেলোয়াড়ের কাছ থেকে চাওয়াটা থাকে আরও অনেক বেশি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট সাকিবের প্রত্যাবর্তনের মঞ্চ। সেই প্রত্যাবর্তনের উপলক্ষটাকে স্মরণীয় করে রাখার সব আয়োজনই করে ফেলেছিলেন। কিন্তু একটা আলগা শটই শেষ করে দিল সব। সাকিবের আরও একটি সেঞ্চুরি বা বড় ইনিংসের সম্ভাবনা অঙ্কুরেই হলো বিনষ্ট।

রাকিন কর্নওয়েলকে প্রথম উইকেট উপহার দিয়েছেন সাকিব। কর্নওয়েলের জন্য নিশ্চয়ই এটি স্মরণীয় মুহূর্ত। কিন্তু সাকিব যেভাবে আউট হলেন, সেটি সাকিব কেন, কর্নওয়েলও বোধকরি ভাবতে পারেননি। সাকিবের মতো ব্যাটসম্যানকে সেট হয়ে যাওয়ার পর ফেরানো সহজ নয়।

৬৮ রানে অপরাজিত সাকিব আউট হয়েছেন কর্নওয়েলের আলগা ধরনের একটা বলে। তবে তাতে অতিরিক্ত বাউন্স ছিল। অফ স্টাম্পের বাইরে লেংথ বল। সাকিব উদ্যত হয়েছিলেন কাট করতে। কাট করলেনও। কিন্তু কাট করতে যে শক্তি খরচ করতে হয়, সেটি তিনি করেননি। তার ব্যাট থেকে খুব সহজেই বলটি উড়ে গিয়ে ধরা দিল ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্রাফেটের হাতে।

তখন বাংলাদেশের ৩১৫ রান। ১৫০ বল খেলে ৫ চারে ৬৮ রান করেন সাকিব।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই লিটন দাশকে হারায় বাংলাদেশ। এদিন তৃতীয় ওভারে স্পিনার জোমেল ওয়ারিক্যানের বলে বোল্ড হন এই ডানহাতি। ৯৭ বলে ৪টি চারে ৪১ রান করেছেন তিনি।

এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩৫০। মেহেদী হাসান মিরাজ অপরাজিত আছেন ১১৮ বলে ৮ চারে ৫৭ রান করে। সাকিব ফেরার পর উইকেটে এসেছেন তাইজুল ইসলাম। তিনি অপরাতিজ আছেন ৬৪ বলে ১ চারে ১৬ রান করে।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হয় বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে আগে ব্যাট করতে নামা স্বাগতিকরা প্রথম দিন ৫ উইকেট হারিয়ে ২৪২ রানে শেষ করে। ওপেনার সাদমান ইসলাম সর্বোচ্চ ৫৯ রান করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত