ফিরেই জয়ের পথ দেখালেন মেসি

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ১৩:৪৮

সাহস ডেস্ক

ফিরে এসেই দলকে জয়ের পথ দেখালেন লিওনেল মেসি। গতরাতে কোপা দেল রে’র শেষ ষোলোতে পিছিয়ে পড়েও দ্বিতীয় বিভাগের দল রায়ো ভায়েকানোকে ভায়েকানোর মাঠে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে কাতালান ক্লাব বার্সেলোনা। দলকে জেতাতে বড় ভূমিকাই পালন করেছেন মেসি, বার্সা সমতায় ফেরে তার গোলেই।

বুধবার (২৭ জানুয়ারি) দিবাগত রাতে স্তাদিও দি ভায়েক্যাস স্টেডিয়ামে রায়ো ভায়েকানোকে ২-১ গোলে হারিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

এর আগে গত ১৭ জানুয়ারি স্প্যানিশ সুপারকোপার ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ম্যাচের শেষ মুহূর্তে প্রতিপক্ষের এক খেলোয়াড়কে চাটি মেরে লাল কার্ড দেখেন মেসি। এতে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয় তাকে। দলের সবচেয়ে বড় এই তারকার অভাব বুঝতে না দিয়ে দুটি ম্যাচই বার্সেলোনা জিতেছে ২-০ গোলে। নিষেধাজ্ঞা কাটিয়ে কাল ফিরেছেন আর্জেন্টাইন মহাতারকা। কালও জিতেছে বার্সেলোনা। তবে এবারের জয়টা সহজ হয়নি।

এদিন প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধে বার্সাই দাপট দেখিয়েছে। দাপট দেখালেও প্রথমার্ধে গোলের দেখা পায় দু’দলই। এই প্রথম ৪৫ মিনিটে বার্সার দুটি চেষ্টা ব্যর্থ হয়েছে পোস্টে লেগে। ভায়েকানোর গোলরক্ষক স্তোলে দিমিত্রিভস্কির অবদান আছে বার্সাকে গোল পেতে না দেওয়ায়। দারুণ এক সেভ করে আঁতোয়ান গ্রিজমানকে গোল পেতে দেননি মেসিডোনিয়ান গোলরক্ষক। এতে গোলশূন্য থেকে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসেই ফ্রি-কিক পায় বার্সা। মেসির দারুণ ফ্রি–কিক বারে ঢুকতে গিয়েও ফেরে পোস্টে লেগে। উল্টো ৬৩ মিনিটে ফ্রান গার্সিয়ার গোলে এগিয়েও যায় স্বাগতিকেরা। এর ৬ মিনিট পরেই বার্সাকে সমতায় ফেরান নিষেদ্ধাজ্ঞা কাটিয়ে ফেরা লিও মেসি। গ্রিজমানের চমৎকার এক ক্রস থেকে গোল করেন আর্জেন্টাইন জাদুকর।

পরে ম্যাচের ৮০ মিনিটে আলবা গোলে এগিয়ে যায় কাতালানরা। ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের বানিয়ে দেওয়া বল পেয়ে প্রতিপক্ষের জালে বল জড়াতে ভুল করেননি জর্দি আলবা। এরপর অতিরিক্ত সময়ে অল্পের জন্য দলকে তৃতীয় গোল এনে দিতে পারেননি মেসি। ভায়েকানোর রক্ষণকে চিরে এগিয়ে গিয়েছিলেন বার্সা অধিনায়ক। কিন্তু শট নেওয়ার সময়েই ভজকট, বলটা তাতে শুধু বাইরে থেকেই ছুঁতে পারে জাল। পরে আর কোনো গোল না হলে এই ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সাবাহিনী।

ম্যাচ শেষে শিষ্যদের প্রশংসায় ভাসিয়েছেন কোচ রোনাল্ড কোম্যান, ‘শুরু থেকেই আমরা চমৎকার খেলেছি। শুধু ফাইনাল পাসেই একটু ভজকট হয়েছে। এরপর পিছিয়ে পড়ার পর দেখিয়েছি আমরা কেমন দল। অসাধারণ খেলেই এরপর দুই গোল পেয়েছি আমরা।’

আগামী কাল কোয়ার্টার ফাইনালের ড্র। বার্সা ছাড়া এ পর্যন্ত শেষ আট নিশ্চিত করেছে সেভিয়া, লেভান্তে, রিয়াল বেটিস, ভিয়ারিয়াল ও দ্বিতীয় বিভাগের দল আলমেরিয়া।

আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) শেষ ষোলোর শেষ দুই ম্যাচ, যার একটিতে গ্রানাডার বিপক্ষে খেলবে তৃতীয় বিভাগের দল নাভালকারনেরো। অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদকে বিদায় করা তৃতীয় বিভাগের দল আলকোয়ানো মুখোমুখি অ্যাথলেটিক বিলবাওয়ের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?