সিরিজ জয়ে বাংলাদেশের নতুন বছর শুরু

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২১, ১৮:০২

সর্বশেষ ২০১৮ সালের জুলাই এবং ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি সিরিজ জিতেছিল বাংলাদেশ। পরে করোনা বিরতির প্রায় নয় মাস পর আন্তজার্তিক ক্রিকেটে ফিরে ওই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই আবারো সিরিজ জিতেছে টাইগাররা। এই টানা নিত সিরিজ জয়ে হ্যাটট্রিক করে নতুন বছর শুরু করেছে টাইগাররা। দেশের মাটিতে ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে জিতে সিরিজ নিশ্চিত করেছে তামিম ইকবালের দল।

শুক্রবার (২২ জানুয়ারি) মিরপুর আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ক্যারিবীয়দের ৭ উইকেটে হারিয়ে সিরিজের ২-০তে এগিয়ে আছে স্বাগতিকরা। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি জিততে পারলে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করবে বাংলাদেশ।

এই নিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে নিজেদের শুরুটা দারুণ হলো বাংলাদেশের। টানা দুই ম্যাচ জিতে বাংলাদেশের সংগ্রহ হলো ২০ পয়েন্ট। ফলে সুপার লিগের পয়েন্ট টেবিলের তিনে উঠে এলো বাংলাদেশ। ৩ ম্যাচে ২ জয় আর ১ হার নিয়ে চারে নেমে গেল পাকিস্তান। ৬ ম্যাচে ৪ জয় ও ২ হারে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া।

আজ টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ক্যারিবীয়রা। আগে ব্যাট করতে নেমে ৪৩.৪ ওভারে সব উইকেট হারিয়ে ১৪৮ রান সংগ্রহ করে সফরকারিরা।

দলের হয়ে সর্বোচ্চ রান করেন ৮ নাম্বারে নামা রভম্যান পাওয়েল, ৬৫ বলে ২ চার ১ ছক্কায় ৪১ রান। এই ম্যাচে অভিষেক হওয়া ওপেনার কিয়র্ন ওটলেকে করেছেন ৪৪ বলে ২ চার ১ ছক্কায় ২৪ রান। অধিনায়ক জেসন মোহাম্মদ করেন ১১ রান। এনক্রুমাহ বোনার করেন ২০ রান। এছাড়া আর কেউ ভালো করতে পারেনি।

বাংলাদেশের হয়ে বল হাতে মেহেদি মিরাজ ৯.৪ ওভারে ২৫ রান দিয়ে ৪টি উইকেট নেন। মোস্তাফিজ ৮ ওভারে ৩ মেডেন নিয়ে ২ উইকেট নিয়েছেন। ১০ ওভারে ৩০ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন সাকিব। একটি উইকেট নিয়েছেন হাসান মাহমুদ ৫৪ রান দিয়ে।

ক্যারিবীয়দের দেওয়া ১৪৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩৩.২ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

দলের হয়ে ওপেনার তামিম ইকবাল হাফ সেঞ্চুরি করেন। ওডিআইতে এই হাফ সেঞ্চুরিটি তার ৪৮তম। ৭৬ বলে ৩ চার ১ ছক্কায় ৫০ রান করে রেইফার বলে ক্যাচ দিয়ে ফেরেন নতুন অধিনায়ক তামিম ইকবাল। তার আগে ২৪ বলে ৪ চারে ২২ রান করে আকিল হোসাইনের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন আরেক ওপেনার লিটন দাস।

পরে নাজমুল হাসান শান্ত ২৬ বলে ২ চারে ১৭ রান করে ফিরলে দলের হাল ধরেন সাকিব। সাথে মুশফিককে নিয়ে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৫০ বলে ৪ চারে ৪৩ রান করেন সাকিব। মুশফিক করেন ৯ রান।

ক্যারিবীয়দের হয়ে বল হাতে আকিল হোসাইন, রেইফার ও অধিনায়ক জেসন মোহাম্মদ ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন মেহেদি হাসান মিরাজ।

সিরিজের তৃতীয় ম্যাচটি আগামী ২৫ জানুয়ারি (সোমবার) চট্টগ্রামে অনুষ্ঠিত হবে।

আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকা:

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?