খেলোয়াড়ি জীবন ছেড়ে পুরোদস্তুর কোচ হলেন রুনি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২১, ১৪:১৩

সাহস ডেস্ক

অবশেষে অবসরের ঘোষণা দিয়ে বুটজোড়া তুলে রাখলেন ম্যানচেস্টার ইউনাইটেড ও ইনল্যান্ডের কিংবদন্তি ফুটবলার ওয়েইন রুনি। যদিও মৌসুম শেষ হওয়ার পরেই সাধারণত খেলোয়াড়রা অবসরের ঘোষণা দেন, কিন্তু রুনি মৌসুমের মাঝপথেই অবসরের ঘোষণা দিয়ে শুরু করলেন কোচ হিসেবে নিজের নতুন অধ্যায়।

শুক্রবার (১৫ জানুয়ারি) খেলোয়াড়ি জীবন থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন ৩৫ বছর বয়সী রুনি। একইসঙ্গে জানিয়েছেন ইংল্যান্ডের দ্বিতীয় সারির ক্লাব ডার্বি কাউন্টির স্থায়ী কোচ হিসেবে দায়িত্ব গ্রহণের খবর।

গত নভেম্বরের শেষভাগ থেকেই ডার্বির অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন রুনি। এবার আড়াই বছরের চুক্তিতে দলটি হেড কোচ হলেন তিনি। যার ফলে ইতি টানতে হয়েছে প্রায় দেড় যুগ দীর্ঘ ফুটবলার ক্যারিয়ারের।

২০০২ সালে ইংল্যান্ডের ক্লাব এভারটনের হয়ে সিনিয়র পর্যায়ে খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন রুনি। মাত্র ১৬ বছর বয়সে আর্সেনালের বিপক্ষে করেন নিজের প্রথম পেশাদার গোল। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। তিনি নিজেকে পরিণত করেছেন ইংল্যান্ড ফুটবলের একজন কিংবদন্তি হিসেবে।

এভারটনের জার্সিতে দুই মৌসুম খেলার পর তিনি চলে যান ম্যানচেস্টার ইউনাইটেডে। সেখানেই কাটান ক্যারিয়ারের স্বর্ণসময়। ম্যানইউ'র জার্সিতে ৫৯৯ ম্যাচে মাঠে নেমে ২৫৩টি গোল করেছিলেন রুনি। রেড ডেভিলসের হয়ে পাঁচটি প্রিমিয়ার লিগ, একটি চ্যাম্পিয়নস লিগে এবং একটি ইউরোপিয়ান লিগের শিরোপা বগলদাবা করেছেন তিনি।

শুধু ক্লাব নয়, ইংল্যান্ড জাতীয় দলের হয়েও সর্বোচ্চ ৫৩ গোলের রেকর্ড রুনির দখলে। আউটফিল্ড খেলোয়াড় হিসেবে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ (১২০) ম্যাচ খেলা ফুটবলারও তিনি।

গত বছর তিনি ডার্বি কাউন্টির খেলোয়াড় কাম কোচ হিসেবে যোগ দেন। আগামী শনিবার ঘরের মাঠ রদারহামের প্রাইড পার্কে ডার্বির স্থায়ী কোচ হিসেবে অভিষেক হবে ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ফুটবলার ওয়েন রুনির।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?