বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে চ্যাম্পিয়ন মরক্কোর হিশাম, কেনিয়ার এঞ্জেলা

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২১, ১৫:৫৫

সাহস ডেস্ক
বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে চ্যাম্পিয়ন মরক্কোর হিশাম, কেনিয়ার এঞ্জেলা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বাংলাদেশসহ ১১টি দেশের ২০০ অ্যাথলেটের অংশগ্রহণে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১। বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে এবং সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বয়ে এ ম্যারাথন অনুষ্ঠিত হয়।
 
রবিবার (১০ জানুয়ারি) ভোর ৬টায় বনানীর আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে রাজধানীর হাতিরঝিলে গিয়ে শেষ হয় এই ম্যারাথন।

এই ম্যারাথনের আয়োজন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।

বাংলাদেশসহ ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন ও মরক্কো থেকে রানার এবং মালদ্বীপ, নেপাল, ভারত, লেসেফো, স্পেন থেকে সাফ রানারসহ মোট ৩৭জন অ্যাথলেট ম্যারাথনে অংশ নেন।

ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন এবং ডিজিটাল ম্যারাথন- এই তিন ক্যাটাগরিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত হয়। ৪২.১৯৫ কিলোমিটার বা ফুল ম্যারাথনে ২ ঘণ্টা ১০ মিনিট ৪১ সেকেন্ড সময় নিয়ে পুরুষদের মধ্যে চ্যাম্পিয়ন হন হিশাম। দ্বিতীয় হয়েছেন মরক্কোর আরেক দৌড়বিদ আজিজ লাহবাবি ও তৃতীয় কেনিয়ার জ্যাকব কে ভট্টরিয়া।

২১.০৯৫ কিলোমিটার দৌড় বা হাফ ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন কেনিয়ার এডুইন কিপরোপ কিপো। একই ক্যাটাগরিতে নারীদের চ্যাম্পিয়ন একই দেশের নাওমি জেবেত।

৪২ দশমিক ১৯৫ কিলোমিটার দীর্ঘ ফুল ম্যারাথনে দেশি-বিদেশি ১০০ জন দৌড়বিদ লড়েছেন। এরপর ২১ দশমিক ৯৭ কিলোমিটার দীর্ঘ হাফ ম্যারাথনে অংশ নিয়েছেন আরও ১০০ জন দৌড়বিদ। বিদেশি দৌড়বিদদের মধ্যে ১৭ জন লড়েছেন ‘এলিট’ শ্রেণিতে, আর ১২ জন লড়েছেন ‘সাব এলিট’ শ্রেণিতে।

ভোর সাড়ে ৬টায় আর্মি স্টেডিয়াম থেকে শুরু হওয়া ম্যারাথন বনানীর কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান-২ চত্বর, গুলশান-১ চত্বর হয়ে হাতিরঝিলে গিয়ে শেষ হয়। সেখানে দুই চক্কর ঘুরে হাফ ম্যারাথন ও পাঁচ চক্কর ঘুরে ফুল ম্যারাথন শেষ হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?