টেস্টে আফগানদেরও নিচে বাংলাদেশ

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২১, ১৭:১৩

সাহস ডেস্ক

বাংলাদেশের টেস্ট অভিষেক হয়েছিল সেই ২০০০ সালে। আর আফগানিস্তানের অভিষেক ২০১৮ সালের মাঝামাঝির দিকে। সেদিক বিবেচনা করলে বাংলাদেশের তুলনায় আফগান পুচকে দল। অথচ এই আফগানই টেস্ট ফর্মেটে এখন বাংলাদেশের চেয়ে ভালো দল। জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট র‍্যাঙ্কিংয়ে আফগানিস্তানের অবস্থান এখন নয়ে, তাদের চেয়ে দুই পয়েন্ট কম নিয়ে দশে নেমে এসেছে বাংলাদেশ।

এর আগে টেস্ট র‍্যাংকিংয়ের বাংলাদেশ ছিল নয় নম্বরে। দশে ছিল জিম্বাবুয়ে। আর আফগানিস্তান ছিলে এগারো নম্বরে। হালনাগাদ তালিকায় বাংলাদেশ-জিম্বাবুয়েকে একসাথে পিছনে ফেলে দুই ধাপ উপরে উঠে এসেছে নব্যদলটি। এখন বাংলাদেশ দশে আর জিম্বাবুয়ে দশের বাইরে চলে গেছে।

২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান ২০১৮ সালে অভিষেকের পর এখন পর্যন্ত মাত্র ৪টি টেস্ট খেলেছে। এর মধ্যে দুটিতে জয় পেয়েছে এবং দুটিতে হেরে গেছে।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ ও আফগানিস্তান মুখোমুখি হয়েছে একবারই। ২০১৯ সালের সেপ্টেম্বরে ঘরের মাটিতে ওই টেস্টে আফগানদের কাছে ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরে গিয়েছিল বাংলাদেশ।  

২০২০ সালে বাংলাদেশ সর্বশেষ টেস্ট ম্যাচ জেতার স্বাদ পেয়েছিল। সেটাও ঘরের মাটিতে দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে। কিন্তু ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের শুরুর দিকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ পর্যন্ত সবগুলো টেস্টেই হেরেছে বাংলাদেশ।

বাংলাদেশ অনেক বেশি টেস্ট ম্যাচ খেলেও র‍্যাংকিংয়ে আফগানিস্তানের চেয়ে পিছিয়ে থাকার কারণ অবশ্য ভিন্ন। আইসিসির র‍্যাংকিং করার পদ্ধতির কারণেই এমনটা হয়েছে।  

আইসিসি মূলত র‍্যাংকিং হালনাগাদের জন্য ৩৬ মাস থেকে ৪৮ মাসে একটি সময়কাল বিবেচনা করে। এই সময়ে টেস্ট খেলুড়ে কোনো দল যদি তার চেয়ে শক্তিশালী দলকে হারিয়ে দেয় তাহলে জয়ী দল বাড়তি পয়েন্ট পায়।  

যেহেতু বাংলাদেশকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান, তাই তাদের পয়েন্ট বেশি বেড়েছে। এই সময়কালের মধ্যে বাংলাদেশ একমাত্র জিম্বাবুয়ে ছাড়া আর কারো বিপক্ষেই সুবিধা করতে পারেনি। বরং ২০১৮ সালে জিম্বাবুয়ে এবং ২০১৯ সালে হেরেছে আফগানিস্তানের বিপক্ষে।

এদিকে দীর্ঘদিন আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে আফগানিস্তানের নিচে ছিল বাংলাদেশ। তবে সবশেষ র‍্যাংকিংয়ে আফগানিস্তানের চেয়ে ১ রেটিং বেশি নিয়ে আট নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। নয় নম্বরে থাকা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ২২৮, বাংলাদেশের ২২৯।
টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে অল্পের জন্য আফগানিস্তানের চেয়ে এগিয়ে থাকলেও, টেস্ট র‍্যাংকিংয়ে তা আর সম্ভব হলো না।

আইসিসির ঘোষিত এ র‍্যাংকিংয়ে সবার ওপরে অবস্থান করছে নিউজিল্যান্ড। আইসিসি র‍্যাংকিং পদ্ধতি শুরু হওয়ার পর এবারই প্রথম শীর্ষে উঠল কেন উইলিয়ামসনের দল। পাকিস্তানের বিপক্ষে ২-০তে সিরিজ জেতার সুবাদে শীর্ষস্থান পেয়েছে তারা।

সবশেষ র‍্যাংকিং অনুযায়ী ২৭ ম্যাচে ৩১৯৮ পয়েন্ট ও ১১৮ রেটিং নিয়ে এক নম্বরে উঠেছে নিউজিল্যান্ড। তারা দুইয়ে নামিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়াকে। কিউইদের প্রতিবেশী দেশটির নামের পাশে রয়েছে ২৬ ম্যাচে ৩০২৮ পয়েন্ট ও ১১৬ রেটিং।

এছাড়া ১০০'র বেশি রেটিং রয়েছে আর মাত্র দুইটি দেশের। যথাক্রমে ১১৪ ও ১০৬ রেটিং নিয়ে তৃতীয়, চতুর্থ অবস্থানে রয়েছে ভারত ও ইংল্যান্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত