উইজডেনের সর্বকালের সেরা তালিকায় মুশফিক

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২১, ১৭:৫৯

সাহস ডেস্ক

কৈশোর বয়সে টেস্ট অভিষেক হয়েছে এমন যারা মাঠে আলো ছড়িয়েছে তাদের নিয়ে সেরা টেস্ট একাদশ ঘোষণা করেছে ক্রিকেটের বাইবেলখ্যাত ‘অ্যালমানাক’ রচয়িতা- উইজডেন। যেখানে বাংলাদেশের হয়ে একমাত্র নাম লিখিয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

নির্বাচিত ক্রিকেটার কিশোর বয়সে কেমন খেলেছেন, তাদের গোটা ক্যারিয়ার কেমন গেছে, কেমন যাচ্ছে- সেদিকে নজর দিয়ে এই একাদশ গঠন করা হয়েছে। বর্তমান ক্রিকেটের দুইজন এই একাদশে নাম লিখিয়েছে। তবে এই একাদশে এক দেশের হয়ে দুইজনের বেশি যায়গা পায়নি।

মুশফিক ছাড়া বর্তমান ক্রিকেটারদের মধ্যে এই দলে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। শচীন টেন্ডুলকারের মতো কিংবদন্তি ক্রিকেটার আছেন এই দলে৷ আর অধিনায়কত্বের দায়িত্বে রাখা হয়েছে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানকে।

মুশফিক সম্পর্কে উইজডেন লিখেছে, ‘৩৩ বছর বয়সেও মুশফিকুর রহিম দারুণ এগিয়ে যাচ্ছেন। তিনি ইতিমধ্যে নিজ দেশের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে পরিচিতি পেয়েছেন। ছোট শরীরের সুদর্শন চেহারার এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক, টেস্টে যার একটির বেশি দ্বিশতক আছে। বাংলাদেশ ২০০ রানের বেশি যত স্কোর করেছে, সেখানে তার ৬০ শতাংশ করে রান রয়েছে।’

উইজডেনের সেরা কিশোর একাদশ:
ইমরান খান (অধিনায়ক), শচীন টেন্ডুলকার, নেইল হার্ভে, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।

উল্লেখ্য, ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে সবচেয়ে কম বয়সে অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের। তারপর গত ১৫ বছরে সাদা পোশাকে ৭০টি ম্যাচ খেলেছেন এই ক্রিকেটার। ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে তার সংগ্রহ ৪৪১৩ রান। এর মধ্যে ৭টি সেঞ্চুরি, ২১টি ফিফটির পাশাপাশি আছে ৩টি ডাবল সেঞ্চুরিও। ২১৯ রানের ইনিংসটি তার ক্যারিয়ার সেরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত