আবারও নিয়ন্ত্রকের আসনে ভারত, বিপাকে অস্ট্রেলিয়া

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২০, ১৬:২২

জুবাইর হোসাইন সজল

শেষ ৫ উইকেট দ্রুত তুলে নিয়ে ঘুরে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। তবে দারুণ বোলিংয়ে আবার নিয়ন্ত্রণ মুঠোয় নিয়েছে ভারত।  উজ্জ্বল করেছে মেলবোর্ন টেস্ট জিতে সমতা ফেরানোর সম্ভাবনা।

মেলবোর্ন টেস্টে দ্বিতীয় দিন শেষেই শক্ত অবস্থানে পৌঁছে গিয়েছিল ভারত।  আজ তৃতীয় দিনের খেলা শেষে ভারত জয় দেখছে বেশ ভালোভাবেই।

দ্বিতীয় দিনে ৮২ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন ব্যাট করতে নেমে জাদেজার অর্ধশতকে ৩২৬ রানে অলআউট হয় ভারত।  ১৩১ রানের লিড পাওয়া ভারতের পালা ছিল এবার বল হাতে অজিদের নাস্তনাবুদ করা। শেষ পর্যন্ত তারা করেছেও তাই।

ম্যাথিউ ওয়েড আর জো বার্নসের উদ্বোধনী জুটি আবারও ব্যর্থ। বার্নস (৪) দলীয় মাত্র ৪ রানেই ফেরেন।   এরপর মার্নাস লাবুশেনের সঙ্গে ভালো জুটি গড়ার আভাস আসলেও তৃতীয় উইকেটে মাত্র ৩৮ রান যোগ হতেই ফেরেন লাবুশেন (২৮)।  এরপর প্রথম ইনিংসে শূন্যতে ফেরা স্মিথ আউট হয়েছেন মাত্র ৮ রানে।  স্মিথের ফেরার পর হঠাত করেই ভেঙে পড়ে অজিদের ব্যাটিং লাইন আপ।  ৭১ রানে ৩ উইকেট থেকে ৯৮ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া।

আর তাতেই অজিরা পড়েছিল ইনিংস ব্যবধানে হারের শঙ্কায়।  ভারতের পেসার ও স্পিনারদের দুর্দান্ত যুগলবন্দিতে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা খেই হারিয়ে ফেলে।  আর তাতেই ৯৮ থেকে ৯৯ এই ১ রানের মধ্যেই হারায় তিন ব্যাটসম্যানকে।  ম্যাথিউ ওয়েডকে প্রথমে তুলে নেন জাদেজা (৪০), এরপর ট্রাভিস হেড (১৭) শিকার হন সিরাজের আর মাত্র এক রান যোগ করে অধিনায়ক টিম পেইন ফেরেন ওই জাদেজারই শিকার হয়ে। 

ক্যামেরুন গ্রিন ও প্যাট কামিন্স এই জুটিতে তৃতীয় দিন শেষে আসে ৩৪ রান।  ১৩৬ রানে ৬ উইকেট হারানো অস্ট্রেলিয়ার লিড ২ রানের। তৃতীয় দিনে এখন পর্যন্ত ভারতের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন রবিন্দ্র জাদেজা আর একটি করে উইকেট ঝুলিতে পুরেছেন জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, রবিচন্দ্রন অশ্বিন এবং মোহাম্মদ সিরাজ।  তবে ভারতের জন্য দুঃসংবাদ হচ্ছে চোট পেয়ে মাত্র তিন ওভার বল করেই ড্রেসিংরুমে ফিরেছেন উমেশ যাদব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত