অবশেষে নতুন হেড কোচ পেল সালমা-রুমানারা

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২০, ১৭:১৬

জুবাইর হোসাইন সজল

দীর্ঘ সময় হেড কোচ ছিলো না বাংলাদেশ নারী ক্রিকেট দলের। গেল মার্চে আইসিসি নারী বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির পর কোচ আঞ্জু জেইনকে চাকুরীচ্যুত করে বিসিবি। কিন্তু এর পরবর্তীতে করোনা সহ বিভিন্ন সংকটের কারনে সালমা-রুমানারা পায়নি কোনো নতুন কোচ। অবশেষে তাদের জন্য নতুন কোচ হিসেবে পাওয়া গেলো ইংল্যান্ডের মার্ক রবিনসনকে।

সব ঠিক থাকলে আগামী ২০২১ সালের জানুয়ারীতেই নতুন এই কোচের সঙ্গে দুই বছরের চুক্তিতে আবদ্ধ হতে যাচ্ছে বিসিবি। ইংল্যান্ড নারী ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দীর্ঘ সময় দায়িত্বে ছিলেন রবিনসন। 

বাংলাদেশ নারী ক্রিকেট উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল জানিয়েছেন, ‘আমরা নারী ক্রিকেট দলের নতুন হেড কোচ খুঁজে পেয়েছি। উনার নাম মার্ক রবিনসন। আশা করছি জানুয়ারিতেই উনি আমাদের সঙ্গে কাজ শুরু করতে পারবেন। আমরা এই ক্ষেত্রে ৮০ ভাগ শেষ করে এনেছি। আমরা উনার সঙ্গে দুই বছরের চুক্তি করছি। উনি ইংল্যান্ডের নারী ক্রিকেট দলেরও হেড কোচ ছিলেন।’

সর্বশেষ বাংলাদেশ নারী ক্রিকেট দলের হেড কোচ ছিলেন ভারতীয় আঞ্জু জেইন। ডেভিড ক্যাপলের পরবর্তীতে ২০১৮ সালের জুন মাসে তিনি দায়িত্ব নেন। কিন্তু গত মার্চে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর দায়িত্ব থেকে বিদায় দেয়া হয় তাকে। 

মার্ক ২০১২-১৯ সাল অবধি ইংল্যান্ড নারী ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব পালন করেছেন। তার অধীনেই ২০১৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে শিরোপা জেতে ইংলিশরা। কোচ হিসেবে বেশ খ্যাতি রয়েছে মার্কের।

শুধু মাত্র ঘরোয়া ক্রিকেট খেলা মার্ক রবি্নসন জাতীয় দলে না খেললেও খেলেছেন বেশ কিছু ক্লাবের হয়ে। কান্টারবুরিত ও ন্যাটিংহোমের পর ১৯৯১-৯৫ খেলেছেন ইয়র্কশায়ারের হয়ে। এবং সর্বশেষ ১৯৯৭-২০০২ পর্যন্ত খেলেছেন সাসেক্সের জার্সি গায়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত