কোহলির সাথে কী ভারতের দুর্ভাগ্যটাও বিদায় নিল?

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২০, ১৫:২৪

জুবাইর হোসাইন সজল

মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্টে বিরাট কোহলির অবর্তমানে রাহানের নেতৃত্বে খেলতে নেমেছে ভারত।

পারিবারিক কারনে ভারতে ফিরে গেছেন বিরাট কোহলি। দলের ভরাডুবির সময়ে যেন জাহাজ ছেড়ে পালানো নাবিকের মতো। 

কোহলির সাথে যেন ভারতের দূর্ভাগ্যটাও বিদায় নিলো। দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ৭২ ওভার ৩ বল খরচ করে মাত্র ১৯৫ তে আটকে দিয়েছে অস্ট্রেলিয়াকে। ভারতের দূর্দান্ত বোলিং লাইনআপের কাছে কোনঠাসা হয়ে পড়েছিল অজিরা। 

ভারতে বোলিং তোপের মুখে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে কেউ ফিফটিও করতে পারেননি। ১৩২ বল খেলে ৪টি বাউন্ডারির মধ্যদিয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৪৮ রান করেন মার্নাস লাবুশানে। এছাড়া পাঁচ নম্বরে নামা ট্রাভিস হেড ৩৮ আর ওপেনার ম্যাথু ওয়েডের ব্যাট থেকে আসে ৩০ রান।

টসে জিতে ব্যাট করতে নেমে একের পর এক ধাক্কা খেতে থাকে অস্ট্রেলিয়া। ইনিংসের পঞ্চম ওভারে জো বার্নসকে শূন্য রানেই সাজঘরের পথ দেখান জাসপ্রিত বুমরাহ। ৩০ রান করে ম্যাথু ওয়েড সাজঘরে ফেরেন অশ্বিনের বলে জাদেজাকে ক্যাচ দিয়ে। 

স্টিভেন স্মিথ দলকে হতাশ করে ফেরেন শূন্য রান নিয়ে। ওয়েডকে ফেরানোর পরের ওভারে স্মিথকে চেতেশ্বর পূজারার ক্যাচ বানান ভারতের বর্ষীয়ান অফস্পিনার অশ্বিন।

৮৬ রানের জুটিতে দলকে টেনে তুলেন লাবুশানে আর ট্রাভিস হেড। কিন্তু অস্ট্রেলিয়াকে আবারও হতাসায় ভাসিয়ে ৩৮ রান করা হেডকে সাজঘরে ফেরান ভারতের তারকা বোলার বুমরাহ।

তারপর নিয়মিত ভাবেই সাজঘরে ফিরতে শুরু করে অস্ট্রেলিয়া। পরবর্তিতে মাত্র ৭১ রানেই বাকি ৭ উইকেট হারায় অস্ট্রেলিয়া। 

ভারতের পক্ষ থেকে ৫৬ রানে ৪ উইকেট নেয় বুমরাহ, ৩৫ রনে ৩ উইকেট নেন অশ্বিন ও ৪০ রানে ২ উইকেট নেন মোহাম্মদ সিরাজ।

জবাবে ইনিংসের প্রথম ওভারেই মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেছেন মায়াঙ্ক আগারওয়াল (০)। প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৩৬ রান। শুভমান গিল ২৮ আর চেতেশ্বর পূজারা ৭ রানে অপরাজিত আছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?