এবার র‍্যাংকিং থেকেই জায়গা হারালো বাংলাদেশ নারী দল

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২০, ১৫:৪৮

জুবাইর হোসাইন সজল

এই ডিসেম্বরে ফিফা প্রকাশ করেছে নতুন র‍্যাংকিং। যেখানে ঠাই মেলেনি বাংলাদেশ নারী ফুটবল দলের। দীর্ঘ সময় ধরে মাঠে বাইরে আছেন তারা, বিশ্লেষকরা বলছেন এরই প্রভাব পরেছে এই র‍্যাংকিং এ। সাউথ এশিয়ান গেমসেও নারী ফুটবল দল পাঠায়নি বাফুফে। বাফুফের এমন উদাসীনতার অভিযোগ আছে বেশ আগে থেকেই। 

গত বছরের মার্চ মাসে নেপালে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে খেলেছিলো বাংলাদেশ নারী ফুটবল দল। কিন্তু এর পর আর কোন আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি তাদের। যার খেসারত হলো ফিফা র‍্যাংকিং থেকে বাদ পড়া। 

করোনা ভাইরাসের প্রভাব সব কিছুর মতো ফুটবল অঙ্গনেও ছিলো। যার কারনে এবছর মার্চ থেকে বন্ধ হয়ে ছিলো দেশের ফুটবল। ঘরোয়া ও আন্তর্জাতিক সব পর্যায়ের মেয়েরা ছিলো খেলার মাঠের বাইরে।

ছেলেদের ফুটবল লীগ বাতিল হয়, কিন্তু অপর দিকে মেয়েদের লীগ শুরু হয় এক লম্বা বিরতির পর। কিন্তু তাতেই বা কী? আন্তর্জাতিক ম্যাচের বিরতি সময় হয়ে গেল ১৮ মাস।

ফিফার ১৪২ দেশের এই র‍্যাংকিংএ নেই বাংলাদেশ নারী দল, অপরদিকে সাফভুক্ত দেশগুলোর মাঝে ভারত,নেপাল,মালদ্বীপ ও শ্রীলঙ্কা রয়েছে এই র‍্যাকংকিং এ। খেলার বাইরে থাকার প্রভাব গত ডিসেম্বর থেকে পড়তে শুরু করে। সেসময় র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়ে ১৩০-এ নেমে গিয়েছিল দল।

আর গত মার্চের র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম স্থানে নেমে যাওয়া বাংলাদেশ গত আগাস্ট পর্যন্তও ছিল একই অবস্থানে। কিন্তু ডিসেম্বরের র‌্যাঙ্কিংয়ে ঠাঁই মেলেনি।

এই অবস্থায় ফিফা র‍্যাংকিং এ ফেরার প্রয়াসে আছেন নারী ফুটবল দল, সেই ভাবনায় এই বছর মার্চে হওয়ার কথা থাকা মালদ্বীপ ও আরব আমিরাতের করোনার কারনে আঁটকে পড়া দুটি ম্যাচ খেলার কথা ভাবছে বাফুফে। যা আগামী বছরের ফেব্রুয়ারীতে হবে বলে জানা গেছে।   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত