শীর্ষস্থান খুইয়ে ক্লপকে মরিনিওর খোঁচা

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২০, ১৬:৫৮

সাহস ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগে রোমাঞ্চকর এক ম্যাচ উপহার দিয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল টটেনহাম হটস্পার ও লিভারপুল। এই রোমাঞ্চকর ম্যাচের ৯০ মিনিটে রবার্তো ফিরমিনোর গোলে শীর্থে থাকা টটেনহামকে হারিয়ে শীর্ষে উঠে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) আনফিল্ডে জোসে মরিনিওর শিষ্যদের ২-১ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

এই হারে শীর্ষস্থান খোয়ানোর পর চুপ থাকতে পারেননি টটেনহাম কোচ মরিনিও। ম্যাচশেষে সংবাদ সম্মেলনে প্রতিপক্ষ কোচ ইয়ুর্গেন ক্লপকে একহাত নিয়েছেন ‘স্পেশাল ওয়ান’। মরিনিওর দাবি, সাইডলাইন থেকে রেফারিদের ওপর প্রভাব খাটিয়েছেন ক্লপ।

এদিন প্রথমে এগিয়ে যায় লিভারপুল। ম্যাচের ২৬ মিনিটে মোহাম্মদ সালাহর শট এরিক ডায়ারের পায়ে লেগে টটেনহাম গোলরক্ষক হুগো লরিসের মাথার ওপর দিয়ে ঢুকে যায় জালে। তার ৭ মিনিট পর কাউন্টার অ্যাটাক থেকে গোল করে সমতা ফেরান হিয়ুং-মিন সন। পরে এই ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে দু’দল।

দ্বিতীয়ার্ধে এসেই এগিয়ে যাওয়ারও সুযোগ পেয়েছিল সফরকারীরা। সুযোগ নষ্ট করেন স্টিভেন বের্গভেইন ও হ্যারি কেইন। এর পরে হাড্ডাহাড্ডি লড়াই চলতে থাকে। এতে ম্যাচ গড়াচ্ছিল ড্রর দিকে। কিন্তু ড্র আর হতে দিলেন না ফিরমিনো। নির্ধারিত সময়ের শেষ মিনিটে অর্থাৎ ম্যাচের ৯০ মিনিটে অ্যান্ড্রু রবার্টসনের কর্নার থেকে জোরালো এক হেডে দলকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। অবশেষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ক্লপের শিষ্যরা।

ম্যাচ শেষে প্রতিপক্ষের কোচের আচরণ নিয়েই বেশি কথা বললেন মরিনিও। টটেনহাম কোচের দাবি, ক্লপের কারণেই নাকি বাধ্য হয়ে জিওভানি লো সেলসোকে তুলে নিয়েছেন তিনি, ‘পাল্টা–আক্রমণের সুযোগ খুঁজছিলাম। আমরা তা করেও দেখিয়েছি। তবে (লে সেলসো) ওই হলুদ কার্ড ও টাচলাইন থেকে ম্যাচ অফিশিয়ালদের ওই লোক যে চাপে রেখেছিল, তাতে আমাদের সমস্যা হয়েছে। আমি তো ভয়ে ছিলাম রেফারি না আরেকবার হলুদ কার্ড দেখিয়ে দেয়। তাই ওকে (সেলসো) তুলে নিতে বাধ্য হই।’

ম্যাচের ফলে অসন্তুষ্টির কথাই জানালেন মরিনিও, ‘আমরা জেতার জন্য খেলি, আমরা এক পয়েন্ট পেতে খেলি না। (তবে) একটা পয়েন্ট পেলেই সেটিই ন্যায্য হতো। খেলাটা আমাদের নিয়ন্ত্রণেই ছিল। আমি মনে করি, খুবই অগ্রহণযোগ্য ফল এটি। কিন্তু কী করা, এটিই ফুটবল।’

এদিকে খেলোয়াড়দের প্রশংসায় ভাসিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বলেছেন, ‘দানবীয় পাল্টা–আক্রমণের বিপক্ষে ভালো ম্যাচ খেললাম। আমাদের যা বলের দখল ছিল, তাতে বলব, খুবই ভালো খেলেছি আমরা। এটা ঠিক তারা (টটেনহাম) একটি গোল করেছে, আরও দুটি সুযোগ পেয়েছে। ওগুলো ছাড়া ম্যাচের নিয়ন্ত্রণ তো আমাদের হাতেই ছিল। এই ৩ পয়েন্ট আমাদের প্রাপ্য ছিল, তাই আমি খুশি।’

এই জয়ে ১৩ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে টেবলের শীর্ষে উঠে এসেছে লিভারপুল। সমান ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে নেমে গেছে টটেনহাম হটস্পার। সামন ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে সাউথাম্পটন। সমান ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের চতুর্থস্থানে আছে লেস্টার সিটি। সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ম স্থানে আছে এভারটন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত