পেনাল্টি মিসে মেসি-রোনালদো সমানে সমান

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২০, ১৫:৩৩

সাহস ডেস্ক

বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি নাকি জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, কে সময়ের সেরা ফুটবলার?

দর্শক সমর্থকেরা দু’জনকেই এগিয়ে রাখতে চায়। কেউ কেউ রোনালদোকে সেরায় এগিয়ে রাখে আবার কেউ মেসিকে এগিয়ে রাখে। এই দুজন ফুটবলারের একজনের চেয়ে আরেকজনকে খুব বেশি এগিয়ে রাখার মতো যুক্তি খুঁজে পাওয়া যায় না। যদিও ক্যারিয়ার আগে-পরে শুরু হওয়ায় ম্যাচসংখ্যায় কিংবা গোলসংখ্যায় দুজনের পার্থক্য ভালোই আছে। তবে কাল রাতে মেসি-রোনালদোকে মিলিয়ে দিয়েছে একটি পরিসংখ্যান। ওই পরিসংখ্যান অবশ্য পারলে লুকিয়ে ফেলেন দুজনই।

পরিসংখ্যানটা পেনাল্টি মিসের। কাল রাতে সিরি’আতে আতালান্তার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করতে পারেননি জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো। ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে তার দলও। ফুটবল ওয়েবসাইট ট্রান্সফার মার্কেটের হিসাব অনুযায়ী ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সিআর সেভেনের এটি ২৬তম পেনাল্টি মিস। একই ওয়েবসাইটের হিসাব বলছে, লিওনেল মেসিও ক্যারিয়ারে পেনাল্টি মিস করেছেন ২৬টি।

অথচ একটা সময়ে পেনাল্টি মিস করায় বড় দুর্নামই ছিল বার্সেলোনা অধিনায়কের। ২০২০ শুরুর আগে ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে পেনাল্টি মিসে বেশ এগিয়ে ছিলেন মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডের পেনাল্টি–ব্যর্থতার পরিসংখ্যান ২০২০ সালের শুরুতেও ২৬-ই ছিল। অন্যদিকে এই সময়ে তিনটি পেনাল্টি থেকে গোল করতে পারেননি রোনালদো।

২০২০ সালে রোনালদো প্রথম পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন কোপা ইতালিয়ায় এসি মিলানের বিপক্ষে। এরপর গত ২৬ জুলাই সিরি’আতে সাম্পদোরিয়ার বিপক্ষে মিসের পর কাল আতালান্তার বিপক্ষে এই মিস। করোনার বছরে অবশ্য পেনাল্টি থেকে গোলও কম পাননি দুই বছর আগে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে আসা রোনালদো। এই সময়ে পেনাল্টি থেকে ১৭টি গোল পেয়েছেন জুভ তারকা।

মেসি সর্বশেষ পেনাল্টি মিস করেছেন ২০১৯ সালের ১৫ নভেম্বর ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচে। এরপর আর্জেন্টিনা ও বার্সার হয়ে ১০টি পেনাল্টি নিয়ে ১০টিতেই গোল পেয়েছেন। চলতি মৌসুমে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ ও বিশ্বকাপ বাছাইপর্ব মিলিয়ে মেসি পেনাল্টি থেকে গোল পেয়েছেন ৬টি। এ মৌসুমে রোনালদোর পেনাল্টি গোলও ৬টি।

পেনাল্টি থেকে মোট গোলের হিসাবে অবশ্য মেসির চেয়ে অনেক এগিয়ে রোনালদো। ক্যারিয়ারে পেনাল্টি থেকে ১৩৩টি গোল ৩৫ বছর বয়সী রোনালদোর। অন্যদিকে ৩৩ বছর বয়সী মেসির পেনাল্টি গোল ৯৭টি।

পেনাল্টিতে সাফল্যের শতকরা হারেও এগিয়ে রোনালদো। পেনাল্টিতে তাঁর সাফল্যের হার শতকরা ৮৩.৬৫। মেসির পেনাল্টি সাফল্যের হার ৭৮.৮৬।

পেনাল্টিতে মেসি-রোনালদো

               মেসি        রোনালদো
পেনাল্টি     ১২৩           ১৫৯
গোল           ৯৭           ১৩৩
মিস             ২৬           ২৬
%            ৭৮.৮৬     ৮৩.৬৫

সূত্র: ট্রান্সফার মার্কেট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত