দর্শক ফেরা ম্যাচে লিভারপুলের গোল উৎসব

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২০, ১৫:২৬

সাহস ডেস্ক

মহামারি করোনাভাইরাসের কারণে গত আসরে দর্শকহীন মাঠেই দীর্ঘ ৩০ বছর পর লিগ শিরোপা উৎসব করেছিল লিভারপুল। যে আনন্দটা ঘরের মাঠে দর্শকদের সঙ্গে ভাগাভাগি করার সুযোগটা হয়নি অলরেডদের। তবে প্রায় নয় মাস পর ঘরের মাঠে দর্শকের দেখা মিলেছে। কানায় কানায় ভর্তি না হলেও হাজার দুয়েক দর্শক ছিল। আনফিল্ডে এই দর্শকদের সামনে খেলেছেন মোহামেদ সালাহ, সাদিও মানেরা। নিজেদের সমর্থকদের হতাশ করেননি দলের তারকা ফুটবলাররা। ইংলিশ প্রিমিয়ার লিগে দর্শকদের সামনে উলভার হ্যাম্পটনকে বিশাল ব্যবধানে হারিয়েছে গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুল।

রবিবার (৬ ডিসেম্বর) আনফিল্ডে উলভার হ্যাম্পটনকে ৪-০ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। জিতেই পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। শীর্ষে থাকা টটেনহামের সঙ্গে পয়েন্ট ব্যবধান না থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে। যে কারণে স্পার্সদের সমান ২৪ পয়েন্ট নিয়েও দুইয়ে লিভারপুল।

এদিন ম্যাচের শুরু থেকেই বেশ কর্তৃত্ব নিয়ে খেলা শুরু করে লিভারপুল। বলের দখলও লিভারপুলের কাছে বেশি ছিল, আক্রমণও তারা বেশি করেছে। তবে উলভস যে একদমই সুযোগ পায়নি, তা নয়। বেশ কয়েকবার লিভারপুলের রক্ষণে ভীতি ছড়িয়েছেন আদামা ত্রায়োরে, দানিয়েল পডেন্সরা।

তবে ম্যাচের ২৪ মিনিটে দলকে এগিয়ে দেন মোহাম্মদ সালাহ। মাঝমাঠ থেকে অধিনায়ক জর্ডান হেন্ডারসনের নিখুঁত লং বল প্রায় আটকেই দিয়েছিলেন উলভসের অধিনায়ক, সাবেক লিভারপুল ডিফেন্ডার কনর কোডি। বুক দিয়ে বলটা আয়ত্তে আনতে না আনতেই পেছনে ওত পেতে থাকা সালাহর পায়ে চলে যায় বল। সেখান থেকে ঠান্ডা মাথায় দলকে এগিয়ে দেন এই মিসরীয় তারকা।

প্রথমার্ধের শেষ দিকে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল উলভস। কিন্তু ভিএআর তা বাদ দিয়ে দিয়েছে। ডিবক্সে বল ক্লিয়ার করতে গিয়ে কোডিকে পায়ে লাথি মেরে ফেলে দিয়েছেন—এমন সন্দেহে উলভসকে পেনাল্টি দেন রেফারি। কিন্তু ভিএআরের সহায়তায় দেখা যায়, কোডির পায়ে যেন লাথি না লাগে, সে জন্য আগেই পা নামিয়ে ফেলেছিলেন। কোডি কোনো রকমের সংস্পর্শ ছাড়াই বক্সে পড়ে গেছেন। ফলে, পেনাল্টির সিদ্ধান্ত বাতিল হয়ে যায়। পরে এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় লিভারপুল।

বিরতি থেকে ফিরে এসে খেলার ধার আরও বাড়িয়ে দেয় ক্লপের শিষ্যরা। ম্যাচের ৫৮ মিনিটে দুর্দান্ত এক প্রতি–আক্রমণে দলকে ফের এগিয়ে দেন ডাচ্‌ তারকা জর্জিনিও ভাইনালডম।

ম্যাচের ৬৭ মিনিটে মোহাম্মদ সালাহর পাসে হেডে গোল করেন ডিফেন্ডার জল মাতিপ। পরে ম্যাচের ৭৮ মিনিটে লিভারপুলকে একটি আত্মঘাতী গোল উপহার দেন এই মৌসুমেই বার্সা থেকে উলভসে আসা নেলসন সেমেদো। হ্যামস্ট্রিংয়ের চোট কাটিয়ে এই ম্যাচের মাধ্যমে ফিরে শেষ কয়েক মিনিট খেলা রাইটব্যাক ট্রেন্ট অ্যালেক্সান্ডার আরনল্ডের মাপা ক্রস সামলাতে না পেরে নিজেদের জালে বল জড়িয়ে দেন সেমেদো। পরে ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে এই ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।

গত শনিবার (৫ ডিসেম্বর) ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ও ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচের মধ্যমে দর্শক ফেরে প্রিমিয়ার লিগে। তবে মাত্র দুই হাজার দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল।

এই জয়ে ১১ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে টটেনহাম হটস্পার। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে লিভারপুল। সসান ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে চেলসি। সমান ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে লেস্টার সিটি। ১০ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ম স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ষ্ঠ স্থানে আছে ম্যানচেস্টার সিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত