বেশ নিরবেই শীর্ষস্থান ধরে রেখেছে অ্যাতলেটিকো

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২০, ১৮:২৮

সাহস ডেস্ক

চলতি স্প্যানিশ লিগে গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের অবস্থা বেশি একটা ভালো না। গতকাল ম্যাচে প্রতিপক্ষ গোলরক্ষকের আত্মঘাতী গোলের সুবাদে কোনো রকমে জয় পেয়েছে রিয়াল। ১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে জিনেদিন জিদানের দল। এদিকে চ্যাম্পিয়নস লিগে ভালো অবস্থানে থাকা বার্সেলোনার অবস্থা আরও খারাপ। লিগে ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৭ম স্থানে আছে রোনাল্ড কোম্যানের দল। এরই মাঝে লিগের দুই বড় দলের ক্রমাগত ব্যর্থতার সুযোগ নিয়ে বেশ নীরবেই এগিয়ে যাচ্ছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

শনিবার (৫ ডিসেম্বর) স্তাদিও ওয়ান্ডা মেট্রোপোলিটানো স্টেডিয়ামে ভায়োদলিদকে ২-০ গোলে হারিয়েছে ডিয়েগো সিমিওনের শিষ্যরা।

গোল দুটি করেছেন ফরাসি উইঙ্গার টমাস লেমার ও স্প্যানিশ মিডফিল্ডার মার্কোস ইয়োরেন্তে। এই জয়ে টেবিলের শীর্ষেই আছে অ্যাতলেটিকো। তা–ও অন্য যেকোনো দলের চেয়ে এক ম্যাচ কম খেলে। ২০১৪ সালের পর এই নিয়ে প্রথমবারের মতো টানা সাত ম্যাচ জিতল অ্যাতলেটিকো। লিগে এই নিয়ে গত ২৬ ম্যাচ ধরে অপরাজিত আছে দলটা।

এই ম্যাচের মধ্য দিয়ে আবারও দলে ফিরেছেন বার্সা থেকে অ্যাতলেটিকোতে যোগ দেওয়া উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। করোনা নেগেটিভ রিপোর্ট হাতে পাওয়ামাত্রই মাঠে নেমে গেছেন তিনি। গোল করতে না পারলেও দলকে জেতাতে সাহায্য করেছেন সুয়ারেজ।

ওদিকে ইংলিশ রাইটব্যাক কিয়েরান ট্রিপিয়ের দুটি গোলেই সহায়তা করেছেন। অ্যাতলেটিকোর জার্সি গায়ে এই নিয়ে প্রথম এক ম্যাচে দুবার গোল সহায়তা করলেন ট্রিপিয়ের। লা লিগায় ইংলিশ খেলোয়াড়দের মধ্যে এই কৃতিত্ব ট্রিপিয়েরের আগে ছিল শুধু ডেভিড বেকহামের। রিয়াল মাদ্রিদের এই তারকা মিডফিল্ডার প্রায় দেড় দশক আগে যে রেকর্ডটা করেছিলেন ভিয়ারিয়ালের বিপক্ষে। ২০১৯ সালের এপ্রিলের পর এই প্রথম গোল পেয়েছেন দলের ফরাসি উইঙ্গার টমাস লেমার।

বর্তমানে দুর্দান্ত ফর্মে আছে অ্যাতলেটিকোর রক্ষণভাগ। লিগের দশ ম্যাচে মাত্র দুটি গোল হজম করেছে সিমিওনের দল। লিগের এই পর্যায়ে এত কম গোল খাওয়ার রেকর্ড সর্বশেষ দেখিয়েছিল দেপোর্তিভো লা করুনিয়া, তা–ও আবার সেই ১৯৯৩-৯৪ মৌসুমে। ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ম্যানেজার স্যার অ্যালেক্স ফার্গুসনের এক বহুল চর্চিত উক্তি আছে, ‘আক্রমণভাগ আপনাকে ম্যাচ জেতাবে, রক্ষণভাগ জেতাবে শিরোপা।’ সেই উক্তিকেই যেন আপ্তবাক্য মেনেছেন সিমিওনে!

এই জয়ে ১০ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে অ্যাতলেটিকো মাদ্রিদ। এক ম্যাচ বেশি খেলে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে রিয়াল সোসিয়েদাদ। সমান ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে রিয়ালের সমান ২০ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের চতুর্থস্থানে আছে ভিয়ারিয়াল। ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৭ম স্থানে আছে বার্সেলোনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত