আজই পেলের রেকর্ড ভাঙবেন মেসি?

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২০, ১৮:১৮

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগার ম্যাচে আজ কাদিজের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় কাদিজের মাঠে মুখোমুখি হয়ে দুই দল। তবে আজকের ম্যাচে পেলের রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে লিও মেসিকে। পেলের রেকর্ড আজই ভেঙে দিতে পারেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড।

কি এই রেকর্ড? এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড! যেখানে ব্রাজিলের ক্লাব সান্তোসে ১৮ বছর ছিলেন তিনবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি পেলে। রেকর্ডটা তিনি গড়েছিলেন সান্তোসের হয়েই। ১৯৭৪ সালে ক্লাব ছেড়ে পরের বছর নিউইয়র্ক কসমসে যোগ দিয়েছিলেন পেলে।

সান্তোসের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৫৬ ম্যাচ খেলে ৬৪৩ গোল করেছেন পেলে। তার ৬৪৩ গোলের এই কীর্তি অফিশিয়ালি এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড, যা প্রায় অর্ধশতাব্দী ধরে কেউ ভাঙতে পারেনি। মেসি সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সার জার্সিতে ৬৭৮ ম্যাচে করেছেন ৬৪১ গোল।

চ্যাম্পিয়নস লিগের গত দুই ম্যাচে মাঠের বাহিরে ছিলেন মেসি। তার আগে লা লিগায় ওসাসুনার বিপক্ষে খেলেছিলেন তিনি। সে ম্যাচে একটি গোলও করেছিলেন। পেলের রেকর্ড ভাঙতে মেসির দরকার মাত্র দুই গোল। আজকের ম্যাচে পারবে কি মেসি পেলের রেকর্ড ভাঙতে? কিন্তু ৩৩ বছর বয়সেও ম্যাচে জোড়া গোল করা মেসির জন্য খুব কঠিন নয়। মাত্র দুটি গোল পেলেই পেলের রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি।

সান্তোসে থাকতে আট মৌসুমে অন্তত ৪০টি করে গোল করেছিলেন পেলে। মেসি এ ক্ষেত্রে পেলের চেয়ে এক কাঠি এগিয়ে। ১০ মৌসুম ন্যূনতম ৪০টি করে গোল করেছেন বার্সা তারকা। তবে চলতি মৌসুমে আগের সেই ফর্ম এখনো ফিরিয়ে আনতে পারেননি মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে ১২ ম্যাচে করেছেন ৭ গোল। এর মধ্যে লিগে তার গোলসংখ্যা ৯ ম্যাচে ৪। ফর্ম হয়তো মেসিসুলভ নয়, কিন্তু তাই বলে আজই পেলের রেকর্ড ভেঙে দেবেন না মেসি—এমন কিছু বলা যায় না আগে থেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?