চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে কি রিয়াল?

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ১২:১৭

সাহস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে প্রথম লেগের পর দ্বিতীয় লেগেও স্বাগতিক শাখতার দোনেৎস্কের বিপক্ষে হেরেছে রিয়াল মাদ্রিদ। এই হারে রেকর্ড ১৩ বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের এখন শেষ ষোলোতে যাওয়াটাও ঝুঁকির মধ্যে পড়ে গেছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) এনএসসি অলেম্পাইস্কাই স্টেডিয়ামে শাখতার দোনেৎস্কের বিপক্ষে ২-০ গোলে হেরেছে জিনেদিন জিদানের শিষ্যরা।

এর আগে প্রথম লেগে ৩-২ গোলে হেরেছিল স্প্যানিশরা। সে ম্যাচে করোনার কারণে ১৩ জন খেলোয়াড়কে পাননি কাস্ত্রো। বলতে গেলে অনূর্ধ্ব-২৩ দল নিয়ে নেমেই রিয়ালের ঘাম ছুটিয়ে দিয়েছিল শাখতার। এবার অবশ্য অপেক্ষাকৃত শক্তিশালী দল নিয়েই নেমেছিল শাখতার। ম্যাচের ফলও গেল তাদের পক্ষেই।

এদিন ম্যাচের শুরুতেই সুযোগ পেয়েছিল রিয়াল। ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে শট মারেন মার্কো আসেনসিও। শটটা পোস্টে লেগে রিয়ালের হতাশা বাড়ায়। প্রথমার্ধে আসেনসিও ও বেনজেমা আরও কয়েকটা সুযোগ পেয়েছিলেন, লাভ হয়নি। তবে দ্বিতীয়ার্ধেও একই দশা। বেনজেমার ক্রসে নাচো ফার্নান্দেসের দুর্বল হেডে গোল আসেনি।

পরে ম্যাচের ৫৭ মিনিটে এগিয়ে যায় রিয়াল। রিয়ালের ফরাসি লেফটব্যাক ফারলাঁ মেন্দি ও সেন্টারব্যাক রাফায়েল ভারানের ভুল বোঝাপড়ায় শাখতার মিডফিল্ডার ভিক্টর কোভালেঙ্কোর একটা পাস থেকে গোল করে বসেন ব্রাজিলের ফরোয়ার্ড দেন্তিনিও।

এরপর ম্যাচের ৮২ মিনিটে ডি-বক্সে ঢুকেই ডান পায়ের নিখুঁত শটে ব্যবধান দ্বিগুণ করেন শাখতারের ইসরায়েলি মিডফিল্ডার মানোর সলোমন। এ নিয়ে গ্রুপ পর্বের ৫ ম্যাচে ৯ গোল খেয়েছে রিয়াল। এর ৫টিই শাখতারের কাছে। যে শাখতার গ্রুপের অন্য দল মনশেনগ্লাডবাখের কাছে ১০ গোল খেয়েছে, এই মনশেনগ্লাডবাখের সঙ্গে গ্রুপে রিয়ালের শেষ ম্যাচ।

পরে ম্যাচের বাকি সময় গোল দুটি শোধ দিতে পারেনি রিয়াল। অবশেষে এই ২-০ গোলের হেরে দ্বিতীয় রাউন্ডে যাওয়াটা কঠিন হয়ে গেলে রিয়াল মাদ্রিদের।

দ্বিতীয় রাউন্ডে যেতে হলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচটা চার দলের জন্য ‘অলিখিত ফাইনাল’ মাথায় রেখে মাঠে নামতে হবে। কারণ পা হঠকালেই বিদায় নিশ্চিত যে কোনো দলের।

এই হারে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে নেমেছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে শাখতার দোনেৎস্ক। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে মনচেনগ্লাডবাক। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের ৪র্থ ও শেষে আছে ইন্টার মিলান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?