ফিফার কাছে মেসির হলুদ কার্ড প্রত্যাহার চান রেফারি

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২০, ১২:৫৮

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় ওসাসুনার বিপক্ষে দারুন এক গোল করে সদ্য প্রয়াত কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার স্মৃতির প্রতি সম্মান জানাতে বার্সার জার্সি খুলে উপরে হাত তুলে গোলটি উৎসর্গ করেন লিওনেল মেসি। কিন্তু মাঠের রেফারি বিষয়টি আবেগের দৃষ্টিতে দেখেননি। বার্সার জার্সি খোলায় মেসিকে হলুদ কার্ড দেখান তিনি। তবে তিনি নিজেই চান, ফিফা যেন মেসির হলুদ কার্ড প্রত্যাহার করে নেয়।

রবিবার (২৯ নভেম্বর) ক্যাম্প ন্যুয়ে ওসাসুনাকে ৪-০ গোলে হারিয়েছে কাতালান ক্লাব বার্সেলোনা। একটি করে গোল করেন মার্টিন ব্রাথওয়েট, আঁতোয়া গ্রিজম্যান, ফিলিপে কুতিনিও ও লিওনেল মেসি।

এদিন গোল করলে সেটি কিংবদন্তিকে যে উৎসর্গ করবেন তা আগে থেকেই ঠিক করে রেখেছিলেন বার্সেলোনা অধিনায়ক। তাইতো বার্সেলোনার জার্সির ভেতরে নিওয়েলস ওল্ড বয়েজের ‘১০’ নম্বর জার্সি পরেই নেমেছিলেন মেসি। পুরো ম্যাচে দারুন খেলেছেন, করেছেন অসাধারণ একটি গোল। গোলটি করে বার্সার জার্সি খুলে নিওয়েলসের জার্সিটা পরা অবস্থায় আকাশে দিকে দুহাত তুলে ধরে ম্যারাডোনাকে সম্মান জানান মেসি।

প্রিয় গুরুকে গোল উৎসর্গ করতে গিয়ে বার্সার জার্সি খোলায় নিয়ম অনুযায়ী হলুদ কার্ড দেখতে হয়েছে মেসিকে। তবে ম্যাচের রেফারি অ্যান্তোনিও ম্যাতিউ আশা প্রকাশ করেন ফিফা মেসির এই হলুদ কার্ড প্রত্যাহার করে নেবে।

ম্যাচ শেষে রেফারি ম্যাতিউ বলেন, ‘আমি যখন হলুদ কার্ডটি বের করার জন্য পকেটে হাত দিয়েছি, আমার হৃদয়টা ভেঙে গিয়েছিল। আমার মনে হয় ফিফার এই নিয়মটার (জার্সি খুললে হলুদ কার্ড) ব্যতিক্রম নিয়ম তৈরি করা উচিত। যখন কেউ কৃষ্ণাঙ্গ নির্যাতন বিরোধী আন্দোলন (ব্ল্যাক লাইভস মেটার) সমর্থন করে কিংবা কেউ কোনো কিংবদন্তিকে সম্মান জানায়, তখন ফিফার উচিৎ এটি ক্ষমা করে দেওয়া।’

তিনি আরও বলেন, ‘আমি শুধুমাত্র আমার দায়িত্ব পালন করেছি। নিয়ম ভঙ্গ করায় হৃদয়ভাঙা কষ্ট নিয়েই আমি কার্ডটি দেখাতে বাধ্য হয়েছি। ম্যারাডোনা একজন কিংবদন্তি ফুটবলার ছিলেন। আমি আশা করবো লা লিগা অথবা ফিফা মেসির এই হলুদ কার্ডটি প্রত্যাহার করে নেবে।’

এসময় রেফারি মেসির সমর্থকদের প্রতি কার্ড দেখানোর এই বিষয়টি ব্যক্তিগত দৃষ্টিভঙ্গিতে না দেখার অনুরোধ জানান।

উল্লেখ্য, গত বুধবার (২৫ নভেম্বর) পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা। তার চলে যাওয়ায় পুরো বিশ্বের ক্রীড়াঙ্গন শোকের ছায়ায় আচ্ছাদিত হয়ে আছে। ইউরোপের প্রায় সব ফুটবল লিগে ম্যাচ শুরুর আগেই এক মিনিট নীরবতা পালন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?