বেয়ারস্ট্রোর ঝড়ে ধরাশায়ী দক্ষিণ আফ্রিকা

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২০, ১৪:৪৪

সাহস ডেস্ক

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে উইকেটরক্ষক ব্যাটসম্যান জনি বেয়ারস্ট্রোর ঝড়ো ব্যাটিংয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দারুন জয় তুলে নিয়েছে সফরকারি ইংল্যান্ড।

শুক্রবার (২৭ নভেম্বর) কেপটাউনের নিউল্যান্ডসে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়েছে ইংলিশরা। ব্যাট হাতে ফ্যাফ ডু প্লেসি আর বল হাতে লুঙ্গি-এনগিডিদের লড়াই কোনো কাজেই আসেনি প্রোটিয়াদের।

এদিন টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৯ রান সংগ্রহ করে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।
প্রথমে ব্যাট করতে নেমে ইংলিশ পেসার স্যাম ক্যারানের বলে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিকরা। দলীয় ৬ রানের মাথায় ৫ বলে ৫ রান করে ফিরে যান টেম্বা বাভুমা।

তবে দ্বিতীয় উইকেট জুটিতে কুইন্টন ডি কক আর ফ্যাফ ডু প্লেসি সেই ধাক্কা সামাল দেন। তাদের ৭৭ রানের জুটি ১ উইকেটে ৮৩ রান স্কোরবোর্ডে জমা করে। ২৩ বলে ৩০ রানের ইনিংস খেলে আউট হন ডি কক। ফ্যাফ ডু প্লেসি ৪০ বলে ৫৮ রান করে সাজঘরে ফেরেন। তার এই ইনিংসই দলের সর্বোচ্চ ব্যক্তিগত রান।

এই দুই ব্যাটসম্যান আউট হয়ে গেলে ৩ ছক্কার মারে ঝড়ো ইনিংস খেলেন রাশি ফন ডার ডুসেন। ২৮ বলে ৩৭ রান করেন তিনি। এছাড়া হেনরিক ক্লাসেন ১২ বলে ২০ রান যোগ করলে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৭৯ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা।

ইংলিশ বোলারদের মধ্যে স্যাম ক্যারান ৩টি এবং জোফরা আর্চার, টম কুরান এবং ক্রিস জর্ডান ১টি করে উইকেট নেন।

প্রোটিয়াদের দেওয়া ১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জনি বেয়ারস্টোর ঝড়ো ব্যাটিংয়ে ভড় করে ৫ উইকেট হারিয়ে ৪ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড।

তবে শুরুতেই প্রোটিয়া বোলারদের তোপে ধস নামে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপে। রানে খাতা না খুলেই সাজঘরে ফেরেন ওপেনার জেসন রয়। ৬ বলে ৭ রান করে আউট হন জস বাটলার। এরপর দেখেশুনে খেলেও ১৯ রানে থেমে যান ডেভিড মালান। অর্থাৎ ৩৪ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড।

এ সময় দলের ত্রাতা হয়ে আবির্ভূত হন জনি বেয়ারস্টো। তাকে সঙ্গ দেন অলরাউন্ডার বেন স্টোকস। বেয়ারস্ট আর স্টোকসের ব্যাটে গড়ে ওঠে ৮৫ রানের জুটি। এই জুটিই জয়ের বন্দরে নিয়ে যায় ইংল্যান্ডকে। ২৭ বলে ৩৭ রান করে আউট হন স্টোকস। স্টোকসের পর অধিনায়ক মরগ্যান ১০ বলে ১২ রান করে আউট হন।

অপর দিকে ৪৮ বলে ৮৬ রানে ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থেকে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন জনি বেয়ারস্টো।

দক্ষিণ আফ্রিকার হয়ে জর্জ লিন্ডে এবং লুঙ্গি এনগিদি নেন ২টি করে এবং তাবরিজ শামসি একটি উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন জনি বেয়ারস্টো।

ম্যাচটির হাইলাইটস দেখুন-

তথ্যসূত্র: ক্রিকইনফো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?