ফিফা র‌্যাংকিংয়ে ৩ ধাপ উন্নতি বাংলাদেশের

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২০, ১১:৩১

সাহস ডেস্ক

ঘরের মাঠে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। ১৩ ও ১৭ নভেম্বর মুজিব বর্ষ প্রীতি সিরিজে দুই ম্যাচের প্রথমটিতে নেপালকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ, পরের ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র। দুই ম্যাচের সিরিজ তাতে ১-০ ব্যবধানে জেতে বাংলাদেশ। আর তাতেই ফিফার সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

গত মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৮৭, সবশেষ প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ উঠে এসেছে ১৮৪তম স্থানে। জেমি ডের দলের র‍্যাঙ্কিং পয়েন্ট বেড়েছে ৬টি, গত মাসে পয়েন্ট ছিল ৯১৪। তা এখন বেড়ে দাঁড়িয়েছে ৯২০।

এদিকে র‍্যাংকিংয়ে শীর্ষ দশেও কিছু পরিবর্তন এসেছে। এক ধাপ এগিয়ে সাতে উঠে এসেছে আর্জেন্টিনা। এক ধাপ নিচে নেমে আটে উরুগুয়ে। দুই ধাপ এগিয়ে শীর্ষ দশে ঢুকেছে মেক্সিকো (৯)। দুই ধাপ এগিয়ে দশম স্থানে জায়গা করে নিয়েছে ইতালি।

শীর্ষ ছয়ে অবশ্য কোনো পরিবর্তন আসেনি। বেলজিয়াম আছে শীর্ষে, ফ্রান্স ২ নম্বরে। ৩ নম্বরে ব্রাজিল, ৪ নম্বরে আছে ইংল্যান্ড, পাঁচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এবং ৬ নম্বরে স্পেন।

এশিয়ায় সবার ওপরে আছে জাপান। র‍্যাঙ্কিংয়ে এবার তাদের উন্নতি হয়নি বটে, তবে এখনো তাদের র‍্যাঙ্কিংয়ে ২৭ নম্বর অবস্থানকে টপকে যেতে পারেনি এশিয়ার কোনো দেশ। ২৯ নম্বরে আছে ইরান, দক্ষিণ কোরিয়া ৩৮ নম্বরে। অস্ট্রেলিয়া এক ধাপ এগিয়ে উঠে এসেছে ৪১ নম্বরে। কাতার দুই ধাপ পিছিয়ে আছে ৫৯তম অবস্থানে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত চার ধাপ এগিয়েছে, তাদের বর্তমান অবস্থান ১০৪তম। এরপরের অবস্থান আফগানিস্তানের ১৫০। মালদ্বীপ আছে ১৫৫তম স্থানে। বাংলাদেশ যাদের সঙ্গে সিরিজ খেলেছে, সেই নেপাল আছে ১৭১তম স্থানে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের নিচে আছে ৩টি দেশ—ভুটান ১৮৯, পাকিস্তান ২০০ ও শ্রীলঙ্কা ২০৬তম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?