অ্যানফিল্ডে লিভারপুলের ইতিহাস

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২০, ১৪:৩৬

সাহস ডেস্ক

করোনা ও চোটের কারণে মাঠের বাইরে দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা। তারপরও মাঠে সেই চিরচেনা লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের মাঠ অ্যানফিল্ডে লেস্টার সিটিকে হারিয়ে একটা অনন্যসাধারণ রেকর্ড গড়ল লিভারপুল। লিগে এই নিয়ে টানা ৬৪ ম্যাচ অপরাজিত রইল তারা।

রবিবার (২২ নভেম্বর) দিবাগত রাতে অ্যানফিল্ডে লেস্টার সিটিকে ৩-০ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

দলের কয়েকজন সেরা তারকা ভার্জিল ফন ডাইক, ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড, জো গোমেজ, জর্ডান হ্যান্ডারসন, থিয়াগো আলকান্তারা ও মোহামেদ সালাহকে ছাড়া খেলতে হয়েছে লিভারপুলকে। তবুও লেস্টারকে দারুন ভাবে হারিয়েছে অলরেডরা।

নিজেদের লিগ ইতিহাসে টানা এত ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড আগে ক্লাবটার কখনো ছিল না। এই ৬৪ ম্যাচের মধ্যে তারা জিতেছে ৫৩ ম্যাচে, বাকি এগারোটা ড্র। ২০১৭ সালের এপ্রিলে সেই ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ২-১ গোলে হারার পর লিগে নিজেদের মাটিতে আর হারের মুখ দেখেনি ক্লাবটি। ওদিকে সাদিও মানের কথাই ধরুন। ২০১৬ সালে সাউদাম্পটন থেকে লিভারপুলে আসার পর সেনেগালের এই উইঙ্গার এখনো অ্যানফিল্ডে কোনো লিগ ম্যাচ হারেননি।

এদিন শুরু থেকেই আক্রমণাত্মক মানসিকতা নিয়ে খেলতে থাকে লিভারপুল। চোট-করোনার কারণে রক্ষণই ক্ষতিগ্রস্ত হয়েছে বেশি। অতি-আক্রমণাত্মক মানসিকতার সুফল পেতে বেশিক্ষণ লাগেনি। ম্যাচের ২১ মিনিটে জেমস মিলনার নেওয়া এক কর্নার ক্লিয়ার করতে গিয়ে উল্টো হেড করে নিজের জালে ঢুকিয়ে দেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক সেন্টারব্যাক জনি এভান্স। নিয়মিত রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ডের জায়গায় এই ম্যাচে খেলেছিলেন বর্ষীয়ান জেমস মিলনার।

লিভারপুলের পরের গোলটা ছিল দলগত নৈপুণ্যের দারুণ প্রদর্শনী। ম্যাচের ৪১ মিনিটে নিজেদের মধ্যে টানা তিরিশবার বল আদান-প্রদান করার পর লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনের মাপা এক ক্রসে মাথা ছুঁইয়ে গোল করেন পর্তুগিজ উইঙ্গার দিওগো জোতা। মৌসুমের শুরুতে উলভারহ্যাম্পটন থেকে দলে আসা এই তারকা ঘরের মাটিতে নিজের প্রথম চার ম্যাচে চার গোল করে প্রথম লিভারপুল খেলোয়াড় হয়ে গেলেন। সব মিলিয়ে লিভারপুলের হয়ে ১২ ম্যাচ খেলে আট গোল করা হয়ে গেল এই তারকার।

এত ভালো খেলার পরেও, একটা অতৃপ্তি থেকেই যাচ্ছিল। গত এক বছর ধরেই আক্রমণ সঙ্গী সাদিও মানে কিংবা মোহাম্মদ সালাহর মতো তেমন গোল পাচ্ছিলেন না ব্রাজিলের স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। এই ম্যাচেও দুবার বল লাগিয়েছেন পোস্টে। শেষমেশ ফিরমিনোকেও রুখতে পারেনি লেস্টারের রক্ষণভাগ। ম্যাচের ৮৫ মিনিটে মিলনারের আরেকটি কর্নারে মাথা ছুঁইয়ে ফর্মে ফেরার আভাস দিয়েছেন এই স্ট্রাইকার। অবশেষে ৩-০ গোলে লেস্টার সিটিকে হারিয়েছে লিভারপুল।

এই জয়ে ৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে লিভারপুল। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে আছে টটেনহাম হটস্পার। সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে উঠে এসেছে চেলসি। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে নেমে গেছে লেস্টার সিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত