স্টেগেনের ভুলের মাশুল দিল বার্সেলোনা

প্রকাশ : ২২ নভেম্বর ২০২০, ১৩:১৯

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় গোলরক্ষক টের স্টেগেনের ভুলে স্বাগতিক অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে হেরেছে বার্সেলোনা।

শনিবার (২১ নভেম্বর) দিবাগত রাতে স্তাদিও ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে রোনাল্ড কোম্যানের শিষ্যদের ১-০ গোলে হারিয়েছে দিয়েগো সিমিওনের শিষ্যরা।

আধুনিক গোলরক্ষকদের কাজ শুধু শট আটকানোতেই সীমাবদ্ধ থাকে না। তাঁদের ডি-বক্সের মধ্যে বাড়তি একজন ডিফেন্ডারের কাজও করতে হয়। যে ডিফেন্ডার একদম পেছন থেকে আক্রমণ গড়ে দিতে পারে। নিখুঁত লং বল, শর্ট পাস দিতে পারে। প্রয়োজনে ডি–বক্স থেকে বেরিয়ে এসে দলকে বিপদমুক্ত করতে পারে। আধুনিক ফুটবলে এমন গোলরক্ষকদের একটা গালভরা নামও আছে—‘সুইপার কিপার’। বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার থেকে শুরু করে লিভারপুলের অ্যালিসন, বার্সেলোনার টের স্টেগেন, আর্সেনালের বার্নড লেনো, টটেনহামের উগো লরিস, ম্যানচেস্টার সিটির এদেরসন—সবাই কমবেশি ‘সুইপার কিপার’–এর ভূমিকা পালন করেন।

এ ভূমিকায় খেললে দল সুবিধাও যেমন বেশি পায়, ভুল করলে দিতেও হয় চড়া মাশুল। সুইপার কিপাররা নিজেদের কাজে একটু ভুল করে ফেললে যে কত বড় মাশুল দিতে হয়, তার প্রমাণ গত রাতে পেল বার্সেলোনা। দলকে বিপদমুক্ত করতে গিয়ে উল্টো জার্মান গোলরক্ষক টের স্টেগেন বিপদে ফেলে দিয়েছিলেন অ্যাতলেটিকোর বিপক্ষে। সে ভুল থেকেই গোল পেয়েছে তারা। আর তাতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে দিয়েগো সিমিওনের দল।

ম্যাচ শেষে শূন্য দৃষ্টিতে আকাশের পানে চেয়ে আছেন অধিনায়ক লিওনেল মেসি, মোটামুটি সব ম্যাচের পরই যেন এই দৃশ্যটা দেখা যাচ্ছে। অথচ নিজেদের সুযোগগুলো ঠিকঠাক কাজে লাগাতে পারলে অ্যাতলেটিকো নয়, জয় নিয়ে মাঠ ছাড়ত বার্সাই। তিন মিনিটে ডান প্রান্ত থেকে স্ট্রাইকে খেলা আতোয়ান গ্রিজমানের উদ্দেশ্যে দুর্দান্ত এক পাস দিয়েছিলেন স্বদেশি উসমান দেম্বেলে। বাজেভাবে মিস করেন গ্রিজমান। এর দুই মিনিট পর স্প্যানিশ মিডফিল্ডার সল নিগেজের বাঁ পায়ের দুরন্ত শট আরও দুর্দান্তভাবে আটকান টের স্টেগেন।

গোটা ম্যাচেই দেম্বেলেকে সামলাতে কষ্ট হয়েছে অ্যাতলেটিকোর। কোকে তো তাকে একবার আটকাতে গিয়ে গড়বড়ই করে ফেললেন, দেখলেন হলুদ কার্ড। ১৪ মিনিটে আর্জেন্টাইন স্ট্রাইকার আনহেল কোরেয়ার পাস থেকে শট নিয়ে সরাসরি পোস্টে লাগান স্প্যানিশ মিডফিল্ডার মার্কোস ইয়োরেন্তে। ম্যাচের শুরু থেকে মেসি সেভাবে অ্যাতলেটিকোর রক্ষণভাগকে যন্ত্রণা দিতে পারেননি। ৩২ মিনিটে অবশেষে তার এক শট আটকে দেন ইয়ান ওবলাক।

প্রথমার্ধের শেষে সেই ভুল। বার্সার রক্ষণভাগ থেকে পিকের একটা ভুলে বল চলে যায় অ্যাতলেটিকোর খেলোয়াড়ের কাছে। সেখান থেকে বল দেওয়া হয় আক্রমণভাগে থাকা বেলজিয়ান উইঙ্গার ইয়ানিক কারাসকোর দিকে লক্ষ্য করে। কারাসকো মোটামুটি ফাঁকা জায়গায় দাঁড়িয়ে ছিলেন, সেটা দেখেই কি না, টের স্টেগেনের মধ্যে ‘সুইপার কিপার’ সত্তা জেগে উঠল। কারাসকোর পায়ে বল আসার আগেই যেন ছোঁ মেরে নিতে পারেন, সে জন্য বক্স ছেড়ে এগিয়ে এলেন অনেক দূর। লাভ হলো না। উল্টো কারাসকোই নাটমেগ করে স্টেগেনকে পেছনে ফেলে এগিয়ে গেলেন গোলের দিকে, এক শটে এগিয়ে দিলেন দলকে।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে জোর প্রচেষ্ঠা চালালেও অ্যাতলেটিকোর রক্ষণদেয়ালে ফাটল ধরাতে পারেননি মেসি-গ্রিজম্যানরা।

এই হারে ৮ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের ১০ম স্থানে আছে বার্সেলোনা। তবে এই জয়ে ৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে ওঠে এসেছে অ্যাতলেটিকো মাদ্রিদ। ৯ ম্যাচে সমান পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রিয়াল সোসিয়েদাদ। ১০ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে ভিয়ারিয়াল। ৯ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে রিয়াল মাদ্রিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত