টানা চার জয়ে ব্রাজিল

প্রকাশ | ১৮ নভেম্বর ২০২০, ১৩:৫৩

অনলাইন ডেস্ক

ইনজুরি ও করোনাভাইরাসের ছোবলে বিপর্যস্ত ব্রাজিল দল। অপেক্ষাকৃত দুর্বল দল নিয়েই ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়েকে হারিয়ে টানা চতুর্থ জয় নিয়ে শীর্ষেই থেকে গেল ব্রাজিল।

আজ বুধবার (১৮ নভেম্বর) ভোরে উরুগুয়ের মন্তিভিদিওর সেন্তেনারিও স্টেডিয়ামে উরুগুইয়ানকে ২-০ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা। ব্রাজিলের হয়ে গোল দুটি করেছেন জুভেন্টাসের মিডফিল্ডার আর্থুর মেলো ও এভারটনের উইঙ্গার রিচার্লিসন।

উরুগুয়ের মাঠে ব্রাজিল বরাবরই অসাধারণ খেলে। ২০০১ সালের পর থেকে এই মাঠে ব্রাজিলকে হারাতে পারেনি দুবারের বিশ্বজয়ীরা। ১১ ম্যাচ খেলে ছয়বার হেরেছে, ড্র করেছে পাঁচবার। এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতেও জিতেছে দাপট দেখিয়ে (২০১০ বিশ্বকাপ বাছাইপর্বে ৪-০ গোলের জয়, ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে ৪-১ গোলের জয়)। ফলে এ ম্যাচেও যে ব্রাজিল জিতবে, সেটা এক রকম প্রত্যাশিতই ছিল। তবে করোনাভাইরাসের আক্রমণ ও চোট সমস্যা কিছুটা চিন্তায় ফেলে দিয়েছিল ব্রাজিল সমর্থকদের।

ইনজুরিতে আক্রান্ত নেইমার, ফিলিপ্পে কৌতিনহো এবং ফাবিনহোকে ছাড়াই মাঠে নামে ব্রাজিল। করোনা পজিটিভ হওয়ায় ছিলেন না মাঝমাঠের প্রাণ কাসেমিরোও। মূল একাদশ সাজানো নিয়েই তাই বিপাকে পড়ে গিয়েছিলেন কোচ তিতে। অন্যদিকে তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেসও করোনা আক্রান্ত হওয়ায় উরুগুয়েকেও বেশ ভুগতে হয়েছে।

প্রথম থেকেই বেশ আক্রমণাত্মক খেলেছে দুই দল। লুইস সুয়ারেজ করোনায় আক্রান্ত, ফলে তার জায়গায় এদিনসন কাভানির সঙ্গে জুটি বেঁধেছিলেন বেনফিকার তরুণ স্ট্রাইকার দারউইন নিউনেজ।

ম্যাচের শুরুতে গ্যাব্রিয়েল জেসুসের নেওয়া দুরূহ কোণ থেকে নেওয়া শট ঠেকিয়ে দেন উরুগুয়ের গোলরক্ষক। কিছুক্ষণ পর দারউইন নুনেসের শট ক্রসবারে লাগলে নিশ্চিত গোল হজম করা থেকে বেঁচে যায় ব্রাজিল।

আক্রমণ-প্রতিআক্রমণের প্রথম ফলটা ব্রাজিলই পায়। ম্যাচের ৩৪ মিনিটে ডি-বক্সের একটু বাইরে থেকে জেসুসের কাছ থেকে বল নিয়ে ডান পায়ের দুর্দান্ত প্লেসমেন্টে দলকে এগিয়ে দেন জুভেন্টাসের মিডফিল্ডার আর্থুর মেলো। গোল করে ব্রাজিল কোচ তিতের কাছে মূল একাদশে নিজের দাবিটাও জানিয়ে রেখেছেন এই মিডফিল্ডার।

তার দুই মিনিট পর আরেকটা দুর্দান্ত প্রতি আক্রমণের ফসল একটুর জন্য পায়নি ব্রাজিল। ফিরমিনোর বাঁ পায়ের শট আটকে দেন কাম্পানিয়া। তবে বিরতিতে যাওয়ার আগে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। ম্যাচের ৪৫ মিনিটে সেটপিস থেকে আতলেতিকো মাদ্রিদের লেফটব্যাক রেনান লোদির সহায়তায় হেড করে গোল করেন এভারটনের উইঙ্গার রিচার্লিসন। পরে এই ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিরে এসে শুরুতেই ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল উরুগুয়ে। কিন্তু আবারও বাধা হয়ে দাঁড়ায় গোলপোস্ট। ডিফেন্ডার দিয়েগো গদিনের হেড পোস্টে লেগে ফিরে আসে।

পরে দুই দলই বেশ কয়েকটা আক্রমণ করলেও গোল পায়নি কেউই। তবে ম্যাচের ৭১ মিনিটে রিচার্লিসনকে ট্যাকল করতে গিয়ে উল্টো এদিনসন কাভানি লাল কার্ড দেখে উরুগুয়ের যন্ত্রণাই বাড়িয়েছেন। অবশেষে এই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

এই জয়ে চার ম্যাচে টানা জয়ে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে ইকিউডোর। সমান ম্যাচে সমান ৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে প্যারাগুয়ে ও পঞ্চমস্থানে আছে উরুগুয়ে।