মেসির বাতিল গোলটিতে আটকে গেল আর্জেন্টিনা

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২০, ১৩:০৯

সাহস ডেস্ক

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের মাঠে মেসির বাতিল গোলটিতে আটকে গেল আর্জেন্টিনা। প্যারাগুয়ের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে লিওনেল স্কালোনির দল। আজ শুক্রবার (১৩ নভেম্বর) লা বোমবোনেরা স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়। এর আগে টানা দুই ম্যাচ জিতে অপরাজিত থেকে টেবিলের শীর্ষেই আছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এদিন পুরো নব্বই মিনিটই খেললেন মেসি। তবে তার নিয়মিত ভালো খেলাটা দেখা গেল না আজ। বল পায়ে বেশ নিষ্প্রভ ছিলেন বার্সেলোনা তারকা। আর মেসি নিষ্প্রাভ থাকা মানে পুরো দলটাই নিষ্প্রাভ থাকা। তার ফলটা পেয়েছে শুরুতে।

ম্যাচের শুরুতে নিজেদের গুছিয়ে নিতে একটু সময় নেয় আর্জেন্টিনা। ঐ সময় প্যারাগুয়ে দুর্দান্ত খেলে ব্যস্ত রাখে আর্জেন্টিনার রক্ষণভাগ। এর ফলে ম্যাচের ২১ মিনিটেই এগিয়ে যায় প্যারাগুয়ে।

সদ্য করোনা থেকে মুক্তি পাওয়া লুকাস মার্টিনেজ কার্তা ডি-বক্সে মিগেল আলমিরনকে ফেলে দিলে পেনাল্টি পায় প্যারাগুয়ে। স্পট কিকে গোল করে দলকে এগিয়ে দেন আর্জেন্টিনার ক্লাব সান লরেঞ্জোতে খেলা ২৮ বছর বয়সী স্ট্রাইকার অ্যানহেল রোমেরো।

কিন্তু গোল খাওয়ার পর আর্জেন্টিনা নিজেদের আস্তে আস্তে গুছিয়ে নেওয়া শুরু করে। আর আর্জেন্টিনার এই গোছানো খেলার পেছনে আজ সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন লো চেলসো। যদিও মূল একাদশে তিনি ছিলেন না। আর ম্যাচের ৪১ মিনিটেই চেলসো পাসে সমতায় ফেরে আর্জেন্টিনা।

মিডফিল্ড জুটি হিসেবে কোচ লিওনেল স্কালোনির প্রথম পছন্দ ছিল বায়ার লেভারকুসেনের এজেকিয়েল পালাসিওস ও পিএসজির লিয়ান্দ্রো পারেদেস। ২৯ মিনিটে পেছন থেকে অ্যানহেল রোমেরোর কড়া এক ট্যাকলের শিকার হয়ে মাঠ ছাড়তে হয় পালাসিওসকে। পরে পালাসিওসের জায়গায় মাঠে নেমে খেলার নিয়ন্ত্রণ ধীরে ধীরে নিজেদের করে নেন লো চেলসো।

পরে এই লো চেলসোর দুর্দান্ত পাসে গোল করেন মেসি। কিন্তু গোলটি টেকেনি। ভিআরের মাধ্যমে বাতিল হয় গোলটি। বাতিল হওয়ার কারণ দেখা গেছে গোল হওয়ার পথে মাঠের বাঁ প্রান্তে নিজেদের অর্ধে নিকোলাস গঞ্জালেজ ফাউল করেছিলেন রোমেরোকে। সে ফাউলের পর ২৭ সেকেন্ড পার হয়ে যাওয়ার পর, আট-নয়টা সফল পাস দিয়ে আক্রমণ রচনা করার পর, লো চেলসোর পাসে মেসির গোলের পর রেফারির হুঁশ হয় গোল তৈরির সময় ফাউল হয়েছে।

পরে আর্জেন্টিনা এমন আক্রমণ আর করতে পারেনি। শেষমেশ এই বাতিল হওয়া গোলটাই আক্ষেপ বাড়িয়েছে আর্জেন্টিনার। আক্ষেপ বাড়িয়েছে ৭২ মিনিটে ক্রসবারে লাগা মেসির ফ্রি-কিকটাও। এই দুই সময় বাদে মেসিকে বলতে গেলে খুঁজে পাওয়া যায়নি ম্যাচে। বাকি সময় নিষ্প্রভই কাটিয়েছেন। গোটা ম্যাচে বল হারিয়েছেন ২৭ বারের মতো, ৭টা ক্রস করতে গিয়ে একবারও সফল হননি। অবশেষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

এই ড্রয়ে ৩ ম্যাচে অপরাজিত থেকে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে আর্জেন্টিনা। ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে ব্রাজিল। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে ইকুয়েডোর। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে প্যারাগুয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত