মেসির চেয়ে ক্লাবের প্রয়োজনটাকেই গুরুত্ব দিয়েছি: বার্তোমেউ

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ১৬:৩৬

সাহস ডেস্ক

নতুন মৌসুম শুরুর আগেই ক্লাব ছাড়ার তীব্র ইচ্ছার কথা জানিয়েছিলেন মেসি। বার্সেলোনায় আর খেলবেন না, এমন সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন তিনি। আর যদি খেলেনও সেটা, বর্তমান সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ ও তার বোর্ডের অধীনে নয়। কিন্তু আইনি মারপ্যাঁচের কারণে বার্সেলোনাতেই ইচ্ছের বিরুদ্ধে থেকে গেছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি।

তবে ক্লাব থেকে বিনা মূল্যে বের হতে হলে মামলা করতে হতো। কিন্তু প্রিয় বার্সেলোনার বিপক্ষে সে কাজটা করতে চাননি মেসি। তাই থেকে গেলেন বার্সা অধিনায়ক।

বার্সা প্রেসিডেন্ট তখনই জানতেন, মেসির ইচ্ছাকে প্রাধান্য না দেয়ায় অনেক সমালোচনার মুখে পড়তে হবে তাকে। তবে ক্লাবের বৃহত্তর সার্থের কথা চিন্তা করেই অমন সিদ্ধান্ত নেয়া হয়েছিল- এমনটাই জানালেন বার্তেমেউ। তার মতে, বার্সেলোনার হয়ে মেসির এখনও অনেক দেয়ার বাকি আছে।

বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে উড়ে যাওয়ার পর ক্লাব-ব্যবস্থাপনার ওপর ক্ষোভ ঝেড়েছিলেন মেসি। দীর্ঘমেয়াদি কোনো প্রকল্প নেই; বোর্ডের অধীনে বার্সেলোনার কোনো ভবিষ্যৎ দেখছেন না—ক্লাব ছাড়াতে চাওয়ার কারণ হিসেবে বলেছিলেন এসবই। তাছাড়া কোনো ক্লাবের পক্ষে ৭০ কোটি ইউরো (মেসির বাই আউট ক্লজ) দিয়ে খেলোয়াড় কেনা সম্ভব নয়, মেসিও ক্লাব ছাড়তে না পারার বড় কারণ সেটিও।

মেসির চুক্তিতে একটা শর্ত ছিল, মৌসুম শেষে ক্লাব ছাড়ার ইচ্ছের কথা জানালে এমনিতেই তাকে যেতে দেবে ক্লাব। মেসি সেটাই করেছিলেন। কিন্তু চুক্তির শর্ত ছিল ১০ জুনের মধ্যে সেটা জানাতে হবে। এ মৌসুমে করোনার কারণে জুনে লিগ শেষ হয়নি বলে এ কাজ তখন করেননি মেসি। আর সে সুযোগটাই নিয়েছেন বার্তোমেউ।

গতকাল সোমবার (২৬ অক্টোবর) বার্তোমেউ জানিয়েছেন, ‘আমাদের মূল লক্ষ্য ছিল মেসিকে নতুন প্রকল্পের সঙ্গে যুক্ত করা। তাই আমি কোনো আলোচনায় অংশ নেওয়া থেকে বিরত থেকেছি। আমার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে আমি নাকি আর্থিক সামঞ্জস্য আনার জন্য তার বিদায় নিশ্চিত করতে চেয়েছি। কিন্তু সেটা ঠিক না। আমি ক্লাবের প্রয়োজনটাকেই গুরুত্ব দিয়েছি এবং প্রতিপক্ষকে (ম্যানচেস্টার সিটি) শক্তিশালী করতে চাইনি। আমরা জানতাম এ সিদ্ধান্তের জন্য আমাদের সমালোচনা হবে। তবু সেটা করেছি।’

তিনি বলেন, ‘আমি সবার অবস্থান বুঝতে পারছি, এটা বোঝাটা জরুরি। লিওর ক্ষেত্রে, সে যে রেগেছে সেটা ভালো লক্ষণ। কারণ হার মেনে নেওয়া ঠিক না এবং আমাদের সবার রাগ হয়েছে (ওই হারে)। কিন্তু সে থাকবে কি থাকবে না সেটা জানানোর একটা নির্দিষ্ট দিন ছিল। সে তখন জানায়নি, আর ব্যাপারটি ওখানেই শেষ। আমরা চাই সে বার্সেলোনা থেকেই অবসরে যাক।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত