তামিমদের হারিয়ে ফাইনালের আশা বাঁচিয়ে রাখল মাহমুদউল্লাহ একাদশ

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১২:২৫

সাহস ডেস্ক

বিসিবি প্রেসিডেন্টস কাপের পঞ্চম ম্যাচে তামিম একাদশকে হারিয়ে ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে মাহমুদউল্লাহ একাদশ। ফলে ফাইনালের আগে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে দুই ফাইলালিস্ট নির্ধারণের জন্য।

সোমবার (১৯ অক্টোবর) মিরপুরে তামিম একাদশকে ৪ উইকেটে হারিয়ে দ্বিতীয় জয় তুলে নিয়েছে মাহমুদউল্লাহর একাদশ।

এদিন টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ইয়াসির আলী রাব্বি ও মাহিদুল ইসলাম অঙ্কনের অর্ধশতকে ভর করে ২২১ রান সংগ্রহ করে তামিম একাদশ।

দলের হয়ে ব্যাট হাতে বরাবরের মতোই শুরুটা ভালো হয়নি তামিম একাদশের। রুবেল হোসেনের বোলিং তাণ্ডবে স্কোর বোর্ডে ১৭ রান তুলতেই সাজঘরে ফিরে যান তামিম ইকবাল (৯), তানজিদ হাসান তামিম (১), এনামুল হক বিজয় (১) ও মোহাম্মদ মিঠুন (২)। চাপে পড়ে যায় তামিমের দল।

পঞ্চম উইকেট জুটিতে সেই চাপ ভালোভাবেই সামাল দেন ইয়াসির আলী রাব্বি ও মাহিদুল ইসলাম অঙ্কন। ১০০ রানের জুটি গড়েন তারা। ৭৩ বলে অর্ধশতক তুলে নেন রাব্বি। দলীয় ১২৮ রানের মাথায় রাব্বি ৬২ রান করে রান আউট হলে ১১১ রানে পঞ্চম উইকেট জুটি ভাঙে। এরপর অঙ্কন ১০৩ বলে অর্ধশতক তুলে নেন। তবে এরপর আর বেশিদূর এগোতে পারেনি। ৫২ রান করে রুবেলের চতুর্থ শিকারে পরিণত হন।

মোসাদ্দেক হোসেন ও সাইফউদ্দিন সপ্তম উইকেট জুটিতে আরও ৫০ রান যোগ করেন। মোসাদ্দেক ৪০ রান করে আউট হলে ভেঙে যায় ৭৫ রানের জুটি। সাইফউদ্দিন ৩৮ রানে আউট হলে শেষ পর্যন্ত ২২১ রানে করে তামিম একাদশ।

মাহমুদউল্লাহ দলের হয়ে বল হাতে রুবেল হোসেন ৪টি, এবাদত হোসেন ২টি ও আবু হায়দার রনি ১টি করে উইকেট নেন।

তামিম একাদশের দেওয়া ২২২ রানের জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ৫ বল হাতে রেখে মাহমুদউল্লাহ রিয়াদ ও মাহমুদুল হাসান জয়ের অর্ধ শতকে ভর করে জয়ের বন্দরে পৌঁছে যায় মাহমুদউল্লাহ একাদশ।

ব্যাট করতে নেমে পুরো টুর্নামেন্টে টপ অর্ডারের ব্যাটসম্যানদের ব্যর্থতার ধারা অব্যাহত রাখে মাহমুদউইল্লাহ একাদশও। দলীয় ৮ রানের মধ্যেই বিদায় নেন দুই ওপেনার নাঈম শেখ (৩) ও লিটন দাস (৫)।

তৃতীয় উইকেট জুটিতে ৫০ রানের জুটি গড়ে শুরু চাপটা দূর করেন ইমরুল কায়েস ও মাহমুদুল হাসান জয়। অল্পের জন্য অর্ধশতক মিস করেন ইমরুল। ৪৯ রান করে আউট হলে ভাঙে ৮৬ রানের জুটি। অন্যপ্রান্তে ঠিকই ৮৬ বলে অর্ধ শতক তুলে নেন মাহমুদুল হাসান। অধিনায়ক মাহমুদউল্লাহর সঙ্গে গড়েন ৫৬ রানের জুটি। দলীয় ১৪৮ রানের মাথায় ৫৮ রান করে আউট হন মাহমুদুল।

এরপর অর্ধশতক তুলে নেন মাহমুদউল্লাহ। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ ও নুরুল হাসান সোহান আরও ৫০ যোগ করলে দলের জয় সহজ হয়ে যায়। রিয়াদ ৬৭ রান করে দলের জয় থেকে ৯ রান দূরে থাকতে আউট হন। সাব্বির রহমান ৩ রানে আউট হলেও ৫ বল হাতে রেখে জয়ে বন্দরে পৌঁছে যায় মাহমুদউল্লাহর দল। সোহান ২৬ রানে অপরাজিত থাকেন।

তামিম একাদশের হয়ে সাইফউদ্দিন ৩টি এবং মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও সৈয়দ খালেদ ১টি করে উইকেট নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত