মুশফিকের সেঞ্চুরিও বাঁচাতে পারল না নাজমুল একাদশকে

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২০, ১২:২০

সাহস ডেস্ক

বিসিবি প্রেসিডেন্টস কাপের তৃতীয় ম্যাচে শেখ মেহেদি হাসানের অর্ধশতকে ভর করে নাজমুল একাদশকে হারিয়ে টুর্নামেন্টে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে তামিম একাদশ।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাজধানীর মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামে নাজমুল একাদশকে ৪২ রানে হারিয়েছে তামিম একাদশ।

এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে শেখ মেহেদি হাসানের অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করে তামিম একাদশ। দলীয় ১৪ রানে সাজঘরে ফেরত যান তানজীদ হাসান তামিম। এরপর নাজমুল একাদশের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তামিম একাদশ।

এনামুল হক বিজয় (১২), মোহাম্মদ মিঠুন (৪), তামিম ইকবাল (৩১) রানে আউট হলে ৬৫ রানে ৪ উইকেট হারায় তামিমের দল। পঞ্চম উইকেট জুটিতে শাহাদাত হোসেন দিপু ও মোসাদ্দেক হোসেন ৪০ রানের জুটি গড়ে ভালো স্কোর গড়তে চেষ্টা করেন। কিন্তু মোসাদ্দেক (১২), দিপু (৩১), আকবর আলী (২) ও মোহাম্মদ সাইফউদ্দিন (৩) দ্রুত বিদায় নিলে ১২৫ রানে ৮ উইকেট হারায় তামিম একাদশ।

এরপর ৪৩.৩ ওভারে ৮ উইকেটে ১৫৪ রান তোলার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। প্রায় ঘণ্টা খানেক বন্ধ থাকার পর আবার খেলা শুরু হয়। অষ্টম উইকেটে শেখ মেহেদি হাসান ও তাইজুল ইসলামের ৫০ রানের জুটি লড়াকু পুঁজি গড়তে সহায়তা করে দলকে। দারুণ এক অর্ধ শতক তুলে নেন মেহেদী। তার ঝড়ো ব্যাটিংয়ে শেষ পর্যন্ত তামিম একাদশ ৯ উইকেটে ২২১ রান করে। ইনিংসের শেষ ওভারে মেহেদি ৫৮ বলে ৮২ রানের ইনিংস খেলে আউট হলে ৯৫ রানের নবম উইকেট জুটি ভাঙে।

নাজমুল একাদশের হয়ে আল আমিন ৩টি, নাঈম হাসান ও রিশাদ আহমেদ ২টি এবং মুকিদুল ইসলাম মুগ্ধ ১টি করে উইকেট নেন।

তামিম একাদশের দেয়া ২২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মুশফিকুর রহিমের সেঞ্চুরির উপর ভর করেও ৪৫.৪ ওভারে ১৭৯ রানে অলআউট হয় নাজমুল একাদশ।

দলের হয়ে সাইফ হাসান ব্যক্তিগত ৭ রান করে আউট হন। দলীয় ১৪ রানে নাজমুল হোসেন শান্ত (১) বিদায় নেন। সৌম্য সরকার তার স্বাভাবিক ব্যাটিংটা করতে পারেননি। টেস্ট মেজাজে ৪৭ বলে ৯ রান করে তিনিও প্যাভিলিয়নের পথ ধরেন। ৩০ রানে ৩ উইকেট হারায় নাজমুল একাদশ। এরপর আফিফ হোসেন (১৫) ও তৌহিদ হৃদয় (৪) আউট হলে ৭৪ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নাজমুল একাদশ।

তবে একপ্রান্ত আগলে ঠিকই দলের জয়ের আশা বাঁচিয়ে রাখেন মুশফিকুর রহিম। তুলে নেন অর্ধ শতক। তবে রানের রেটটা ধীরে ধীরে বাড়তে থাকে। ষষ্ঠ উইকেটে জুটিতে ইরফান শুক্কুরকে সঙ্গে নিয়ে ৫৯ রান যোগ করেন। ইরফান ২৪ রান করে দলীয় ১৩৩ রানের মাথায় আউটের শিকার হন। এরপর নাঈম হাসান (০) ও রিশাদ আহমেদ (০) দ্রুত বিদায় নিলে ১৩৪ রানে ৮ উইকেট হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে যায় নাজমুল একাদশ।

তবে একপাশে থেকে মুশফিক দলের জয়ের আশা বাঁচিয়ে রাখেন। তাসকিনকে সঙ্গে নিয়ে একাই লড়াই চালিয়ে যান মুশফিক। দারুণ এক সেঞ্চুরি তুলে নেন মিস্টার ডিপেন্ডেবল। শেষ পর্যন্ত ১০৩ রান করে মোস্তাফিজের বলে মুশফিক আউট হলে শেষ হয়ে যায় নাজমুল একাদশের জয়ের আশা। অবশেষে ৪৫.৪ ওভারে ১৭৯ রানে অলআউট হয় নাজমুল একাদশ।

তামিম একাদশের হয়ে মোস্তাফিজুর রহমান ৩টি, শরিফুল ইসলাম ৪টি, মোহাম্মদ সাইফউদ্দিন ২টি করে উইকেট নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত