ক্রোয়েশিয়ার বিপক্ষে আবারও বিশ্বকাপের স্বাদ নিল ফ্রান্স

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২০, ১৪:২৬

সাহস ডেস্ক

আবারও বিশ্বকাপের স্বাদ নিলো ফ্রান্স। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ ঘরে তুলেছিল ফ্রান্স। সেই শোধ নেয়ার সুযোগ পেয়েছিল ক্রোয়েটরা, ইউরোপীয় নেশনস লিগেই। কিন্তু প্রথম লেগে আবারও ৪-২ গোলে হারের পর দ্বিতীয় লেগের ম্যাচেও ক্রোয়েশিয়া হেরেছে আঁতোয়া গ্রিজম্যান ও কাইলিয়ান এমবাপ্পের গোলে।

বুধবার (১৪ অক্টোবর) স্টাডিওন মাকসিমির স্টেডিয়ামে স্বাগতিক ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়েছে

এদিন শুরু থেকেই একের পর এক আক্রমণে ক্রোয়েশিয়ার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রেখেছিল ফরাসিরা। সুফলও পেয়ে যায় কিছুক্ষণের মধ্যে। সাধারণত লেফটব্যাক হিসেবে খেলা রিয়াল মাদ্রিদের খেলোয়াড় ফারলাঁ মেন্দি এ ম্যাচে খেলেছেন রক্ষণভাগের ডান দিকে। ম্যাচের ৮ মিনিটে তার একটি ক্রস ক্রোয়েশিয়ার ডিফেন্ডার দোমাগোই ভিদার গায়ে লেগে চলে যায় ফাঁকা দাঁড়িয়ে থাকা গ্রিজমানের কাছে। পোস্টের একদম কোনায় লক্ষ্য করে মারা বুলেটগতির শটটা আটকানোর জন্য একটু নড়তেও পারেননি গোলরক্ষক দমিনিক লিভাকোভিচ। এতে ১-০ গোলে এগিয়ে যায় ফরাসিরা।

ম্যাচের ১৫ মিনিটে এমবাপ্পে আর ইউনাইটেড-তারকা অ্যান্থনি মার্শিয়ালের দুর্দান্ত রসায়নে ক্রোয়েশিয়ার রক্ষণভাগ ভেদ করে ফ্রান্স। মার্শিয়ালের কাট ব্যাকে মাপা শটেই যেখানে গোল হয়ে যায়, সেখানে অবিশ্বাস্যভাবে সুযোগটা নষ্ট করেন এমবাপ্পে। পরে প্রথমার্ধে আর কোন গোল না হলে এই এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৩ মিনিটে মিডফিল্ডার নিকোলা ভ্লাসিচের বাঁ পায়ের এক দূরপাল্লার শট লক্ষ্যভ্রষ্ট হয়। তবে ম্যাচের ৬৪ মিনিটে ভ্লাসিচ আর ব্যর্থ হননি। ভলফসবুর্গের উইঙ্গার ইয়োসিপ ব্রেকালোর পাস ধরে ফ্রান্স ডিফেন্ডারদের কিছু বুঝে উঠতে দেননি তিনি। তার আগেই ডান পায়ের এক আচমকা শটে দলকে সমতায় ফেরান এভারটনের সাবেক এই মিডফিল্ডার। এতে ১-১ গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া।

পরে ম্যাচের ৭৮ মিনিটে জয় সূচক গোলটি করেন এমবাপ্পে। ফ্রান্সের লেফটব্যাক লুকাস দিনিয়ে দুর্দান্তভাবে উঠে বক্সে বল পাঠান এমবাপ্পের উদ্দেশ্যে। গোল করতে এবার আর সমস্যা হয়নি পিএসজি তারকার। এই গোলে পল পগবারও অবদান আছে। তিনিই মধ্যমাঠ থেকে বল বাড়িয়েছিলেন দিনিয়ের দিকে। অবশেসে এই ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

এই জয়ে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে পর্তুগাল। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয়তে আছে ফ্রান্স। সমান ম্যাচে ক্রোয়েশিয়ার ৩ পয়েন্ট। এখনো পয়েন্টের খাতা খুলতে পারেনি গ্রুপের আরেক দল সুইডেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত