জোতার জোড়া গোলে রোনালদোকে ছাড়াই পর্তুগালের বড় জয়

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২০, ১৪:০২

সাহস ডেস্ক

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সঙ্গনিরোধ ছিলেন সেরা তরকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তাতে একটুও প্রভাব পরেনি দলের উপর। উয়েফা নেশনস লিগে ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপের ম্যাচে দিয়োগো জোতার জোড়া গোলে রোনালদোকে ছাড়াই সুইডেনকে হারিয়ে বড় জয় তুলে নিয়েছে পর্তুগাল।

বুধবার (১৪ অক্টোবর) ঘরের মাঠ লিসবনে সুইডেনকে ৩-০ গোলে হারিয়েছে ফর্নান্দো সান্তোসের শিষ্যরা।

এদিন শুরু থেকেই দুর্দান্ত খেলেছে পর্তুগাল। ম্যাচের এক মিনিট যেতে না যেতেই ডান প্রান্ত থেকে কাট ইন করে ডান পায়ে যে শট নেন জোতা, একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয় তা। চার মিনিটের সময় সিটির রাইটব্যাক জোয়াও ক্যানসেলোর ক্রস থেকে রিয়াল বেটিস মিডফিল্ডার উইলিয়াম কারভালিওর হেড পোস্টে লেগে ফেরত আসে।

ম্যাচের দশ মিনিটে সুযোগ নষ্ট করেন ম্যানচেস্টার ইউনাইটেডের ব্রুনো ফার্নান্দেস। দশ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল সুইডেন। ডান প্রান্ত থেকে আসা কর্নার চলে গিয়েছিল অরক্ষিত দাঁড়িয়ে থাকা রাইটব্যাক মিকায়েল লাস্টিগের কাছে। লক্ষ্যভ্রষ্ট হয় তার শট।

তবে ম্যাচের ২১ মিনিটে এগিয়ে যায় পর্তুগাল। মাঝমাঠ দিয়ে বল নিয়ে দুর্দান্ত গতিতে এগিয়ে গিয়ে দিওগো জোতা বল বাড়িয়ে দেন সিটি তারকা বের্নার্দো সিলভার দিকে। সুন্দর প্লেসমেন্টে ঠিকানা খুঁজে নেয় বল।

এরপর প্রথমার্ধের শেষদিকে ব্যবধান দ্বিগুণ করেন জোতা। ম্যাচের ৪৪ মিনিটে মাঝমাঠ থেকে ক্যানসেলোর নিখুঁত ক্রস খুঁজে নেয় ডি-বক্সে থাকা লিভারপুল তারকাকে। বলটা সামলাতে একটু সময় লাগলেও, শট নিতে দেরি করেননি দিয়োগো জোতা। পরে এই ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পর্তুগিজরা।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচের ৫৫ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল সুইডেন। রাশিয়ান ক্লাব ক্রাসনোদারে খেলা উইঙ্গার ভিক্টর ক্লায়েসন বাঁ প্রান্ত দিয়ে কাট ইন করে ঢুকে ডি-বক্সের বাইরে থেকে যে শটটি নেন, কোনোরকমে তা ঠেকান পর্তুগালের গোলরক্ষক রুই পাত্রিসিও।

এরপর ম্যাচের ৭২ মিনিটে একেবারে একক প্রচেষ্টায় গোল করে নিজের জোড়া গোল পূর্ণ করেন দিয়োগো জোতা। বাঁ প্রান্ত থেকে প্রায় অর্ধেক মাঠ দৌড়ে এসে কাট ইন করে ঢুকে দুই-তিনজন ডিফেন্ডার কাটিয়ে ডান পায়ের সুন্দর প্লেসমেন্টে দলকে ৩-০-তে এগিয়ে দেন। তাতেই নিশ্চিত হয়ে যায় পর্তুগালের জয়।

এই জয়ে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে এসেছে পর্তুগাল। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয়তে নেমে গেছে ফ্রান্স। সমান ম্যাচে ক্রোয়েশিয়ার ৩ পয়েন্ট। এখনো পয়েন্টের খাতা খুলতে পারেনি গ্রুপের আরেক দল সুইডেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত