x

এইমাত্র

  •  শিগগিরই দেশে পৌঁছাবে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক রিঅ্যাক্টর
  •  সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে মারা গেলেন চাদের প্রেসিডেন্ট
  •  দুই জান্নাতকেই কন্ট্রাকচ্যুয়াল বিয়ে করেছিলেন মামুনুল
  •  লকডাউনে থাকছে যেসব বিধিনিষেধ
  •  জামায়াত ও হেফাজত একই সূত্রে গাঁথা: আ.লীগ

ব্রাজিলের দুর্দান্ত জয়, হ্যাটট্রিক করে নতুন মাইলফলকে নেইমার

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২০, ১৪:৩৬

সাহস ডেস্ক

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেইমারের হ্যাটট্রিকে স্বাগতিক পেরুকে হারিয়ে দুইবার পিছিয়ে পড়েও দুর্দান্ত জয় তুলে নিয়েছে ব্রাজিল। এই হ্যাটট্রিকে কিংবদন্তী রোনালদোকে পেছনে ফেলে নতুন এক মাইলফলকে পৌঁছে গেছেন নেইমার।

মঙ্গলবার (১৩ অক্টোবর) স্তাদিও ন্যাচিওনাল ডি লিমা স্টেডিয়ামে পেরুকে ২-৪ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা।

এদিন শুরুতেই পিছিয়ে পড়ে ব্রাজিল। ম্যাচের ৬ষ্ঠ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন আন্দ্রে কারিয়ো। তবে ব্যবধানটা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। ম্যাচের ২৮ মিনিটে পেনাল্টি থেকে ব্রাজিলকে সমতায় ফেরান নেইমার। পরে এই ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসে আবারও পিছিয়ে পড়ে ব্রাজিল। ম্যাচের ৫৯ মিনিটে রেনাতো তাপিয়ার গোলে ফের এগিয়ে যায় পেরও। এবারও ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পেরু। ম্যাচের ৬৪ মিনিটে রবার্তো ফিরমিনোর পাস থেকে ব্রাজিলকে সমতায় ফেরান রিচার্লিসন। পরে ম্যাচের অন্তিম মুহুর্তে জ্বলে ওঠেন নেইমার। ম্যাচের ৮৩ মিনিটে ফের পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল করে দলকে এগিয়ে দেন পিএসজি ফরোয়ার্ড নেইমার।

এগিয়ে থাকার পরও উল্টো পিছিয়ে পড়ে ম্যাচের শেষদিকে ৯ জনের দল হয়ে পড়ে পেরু। উত্তেজনা ছড়ানো ম্যাচটিতে ৮৬ মিনিটে তাদের কার্লোস চাচেদা এবং ৮৯ মিনিটে কার্লোস জামব্রানো লাল কার্ড দেখে মাঠ ছাড়েন।

সেই সুযোগটা কাজে লাগান নেইমার। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে অর্থাৎ ম্যাচের ৯৪ মিনিটে দলের চতুর্থ গোলটি করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন নেইমার। সেই সঙ্গে এক দুর্দান্ত রেকর্ডেও নিজের নাম লিখেছেন নেইমার।

ব্রাজিলের জার্সি গায়ে এত দিন পেলের পর সবচেয়ে বেশি গোল ছিল কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো নাজারিওর। হ্যাটট্রিক করে রোনালদো টপকে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় দ্বিতীয় স্থানে ওঠে এসেছেন নেইমার। ১০৩ ম্যাচে ৬৪ গোল নিয়ে হলুদ জার্সিতে সেরা গোল দাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন নেইমার। নেইমারের ওপরে আছেন কেবল ৯২ ম্যাচে ৭৭ গোল করা ফুটবল কিংবদন্তি পেলে। ফেনোমেনন খ্যাত রোনালদো ৯৮ ম্যাচে করেছেন ৬২ গোল।

এই জয়ে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলে দ্বিতীয়তে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচে পেরুর পয়েন্ট মাত্র ১।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?