জোকোভিচকে হারিয়ে ফেদেরারকে স্পর্শ করলেন নাদাল

প্রকাশ : ১২ অক্টোবর ২০২০, ১৪:৪৮

সাহস ডেস্ক

অবশেষে জীবন্ত সুইস কিংবদন্তী রজার ফেদেরারকে স্পর্শ করলেন স্প্যানিশ কিংবদন্তী রাফায়েল নাদাল। ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে বর্তমান সেরা তারকা নোভাক জোকোভিচকে হারিয়ে গ্রান্ড স্লাম শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল। এই জয়ে ২০টি গ্রান্ড স্লাম জিতে রজার ফেদেরারের অর্জনে ভাগ বসালেন এই স্প্যানিশ তারকা। দুজনেই সমান গ্রান্ড স্লাম জিতেছেন। ফ্রেঞ্চ ওপেনের ইতিহাসে নাদালের এটি টানা চতুর্থ ও সবমিলিয়ে ১৩তম শিরোপা।

নোভাক জকোভিচকে ৬-০, ৬-২ ও ৭-৫ গেমে সরাসরি সেটে হারিয়েছে রেকর্ড ১৩তম ফ্রেঞ্চ ওপেন জয়ী ক্লে-কোর্টের রাজা রাফায়েল নাদাল।

রোঁলা গাঁরোয় ১০২তম ম্যাচে এসে ১০০তম জয়, ১৩তম শিরোপা—রাফায়েল নাদাল পরশু আবারও প্রমাণ করলেন ফ্রেঞ্চ ওপেনের লাল মাটি তাঁর রাজপাট। সেটিও এমনভাবে, ফাইনাল দেখে মনে হয়েছে, ৩৪ বছরের ‘এল ম্যাটাডোর’ যেন ফিরে গিয়েছিলেন কুড়ি বছর বয়সে! একটা গেম জিততে ৫৪ মিনিট লেগেছে সার্বিয়ান ‘জোকার’-এর। অন্য প্রান্তে ১২টি শিরোপা আর ৯৯ জয়ের পর নাদাল জমা করে রেখেছিলেন ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স।

ক্যারিয়ারে এর আগে বড় টুর্নামেন্টের ফাইনালে কখনো কোনো সেটে ‘হোয়াইটওয়াশ’ হননি জোকাভোচি। নাদালের কারণে তাকে এ অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। আর স্প্যানিশ কিংবদন্তি টের পেয়েছেন রজার ফেদেরারের অনুভূতি-২০তম গ্র্যান্ডস্লাম শিরোপাজয়ের স্বাদ। ওপেন যুগে প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে কোনো সেট না হেরে চারটি গ্র্যান্ডস্লাম জয়ের নজিরও গড়লেন নাদাল-এবার লাল দুর্গের মুকুট জিতে। ইতিহাসে এই প্রথম কেউ এক টুর্নামেন্ট ১৩ বার জিতেছেন, সেই নাদাল।

ম্যাচ শেষে কোর্টে দাঁড়িয়েই নাদাল বলেছেন, ‘রোঁলা গাঁরো আমার কাছে সবকিছু। টেনিস ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় এখানে কাটিয়েছি। এখানে খেলতে পারাটাই আমার জন্য অনুপ্রেরণার। এই শহর ও এই কোর্টের সঙ্গে আমার যে ভালোবাসার গল্প, তা কখনও ভুলে যাওয়ার নয়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?