এশিয়ান ব্যাটসম্যান হিসেবে প্রথম ইতিহাস গড়লেন মালিক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২০, ১৭:৪২

সাহস ডেস্ক

প্রথম এশিয়ান ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন পাকিস্তানি অভিজ্ঞ ব্যাটসম্যান সোয়েব মালিক। পাকিস্তানের ন্যাশনাল টি-২০ কাপে এই কীর্তি গড়েন মালিক।

দেশে ক্রিকেট ফেরানোর লক্ষ্যে ন্যাশনাল কাপ টি-টোয়েন্টি আয়োজন করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যেখানে শুরুটা খুব একটা ভালো ছিল না খাইবার পাখতুনের ব্যাটসম্যান মালিকের। তবে ষষ্ঠ ম্যাচে পেয়েছেন ফিফটির দেখা, গড়েছেন ইতিহাস।

টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের তৃতীয় এবং এশিয়ার প্রথম ব্যাটসম্যান হিসেবে দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে ম্যাচসংখ্যা ৪০০ ছোঁয়ার আগেই দশ হাজারের ক্লাবে প্রবেশ করলেন ৩৮ বছর বয়সী মালিক। শীর্ষে থাকা দুই ক্রিকেটার হলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও কাইরন পোলার্ড।

ইউনিভার্সাল বস গেইল ১৩ হাজার ২৯৬ রান নিয়ে সবার ওপরে রয়েছেন। আর আরেক ক্যারিবিয়ান পোলার্ড ১০ হাজার ৩৭০ রানে দ্বিতীয়স্থান দখল করে আছেন।

এশিয়ানদের মধ্যে মালিকের পরেই অবস্থান করছেন ভারতীয় তারকা অধিনায়ক বিরাট কোহলি। টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার এখন পর্যন্ত মোট রান ৯ হাজার ৩৩।

মালিক এখন পর্যন্ত আন্তর্জাতিক ও বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে মোট ৩৯৫টি ম্যাচ খেলেছেন। এটিও এশিয়ান হিসেবে রেকর্ড। আর মাত্র ৫টি ম্যাচ খেললেই বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে ৪০০ টি-টোয়েন্টি খেলার কীর্তি গড়বেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত