ফিরমিনোর জোড়া গোলে বলিভিয়াকে বিধ্বস্ত করল ব্রাজিল

প্রকাশ | ১০ অক্টোবর ২০২০, ১৩:২৫

অনলাইন ডেস্ক

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠে নিজেদের প্রথম ম্যাচে রবের্তো ফিরমিনোর জোড়া গোলে বলিভিয়াকে বিধ্বস্ত করে বিশ্বকাপের যাত্রা শুরু করল ব্রাজিল।

শুক্রবার (৯ অক্টোবর) কোরিন্থিয়ান্স অ্যারেনায় বলিভিয়াকে ৫-০ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা।

স্বাগতিকদের হয়ে জোড়া গোল করেছেন রবার্তো ফিরমিনো। একটি করে গোল করেছেন ফিলিপ্পে কুতিনহো, মার্কুইনহোস। বাকি গোল নিজেদের জালে বল জড়িয়ে ব্রাজিলকে উপহার দিয়েছেন বলিভিয়ার হোসে কারাসকো।

তবে গোল না পেলেও ব্রাজিলের জার্সিতে ১০২তম ম্যাচ খেলতে নামা নেইমার দুটি অ্যাসিস্ট করে ঠিকই বড় ভূমিকা রেখেছেন। যদিও তিতের জন্য এর চেয়েও বড় সুসংবাদ হলো, নেইমার এখন পুরো ফিট। ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগেও পিঠের ইনজুরির কারণে তার খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। কিন্তু মাঠে নামার পর সব শঙ্কা উধাও।

এদিন প্রথম থেকেই দুর্দান্ত সব আক্রমণে বলিভিয়াকে পর্যুদস্ত করেছে ব্রাজিল। এমনকি শুরুর ৩ মিনিটের মধ্যে ২ গোলও পেয়ে যাতে পারতো স্বাগতিকরা। কিন্তু এভারটন এবং মার্কুইনহোস দুটি দারুণ সুযোগ নষ্ট করেন। তবে শুরুতে মিস করলেও ম্যাচের ১৬ মিনিটে ঠিকই দানিলোর ক্রস থেকে দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করেন মার্কুইনহোস।

গোল হজম করে ছন্নছাড়া হয়ে পড়া বলিভিয়ার রক্ষণের দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে ব্রাজিল রীতিমত গোল উৎসব করেছে। ম্যাচের ৩০ মিনিটের মাথায় রেনান লোদির ক্রস প্রতিপক্ষের ডি-বক্সে পেয়ে লক্ষ্যভেদ করেন ফিরমিনো। পরে প্রথমার্ধের বাকি সময়ে আর কোন গোল না হলে এই ২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিরে এসেই ফের এগিয়ে যায় তিতের দল। ম্যাচের ৪৯ মিনিটে নেইমারের বানিয়ে দেওয়া বলে দলকে এগিয়ে দিয়ে নিজের জোড়া গোল পূর্ণ করেন লিভারপুল স্ট্রাইকার ফিরমিনো। এতে ৩-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল।

পুরো ম্যাচে ব্রাজিল গোলরক্ষক ওয়েভারটনকে অনেকটা দর্শকের ভূমিকায় থাকতে হয়েছে। নিয়মিত গোলরক্ষক আলিসন বেকারের ইনজুরির কারণে সুযোগ পাওয়া ওয়াভারটনকে একবারই পরীক্ষার মুখে পড়তে হয়েছে। ম্যাচের ৫০ মিনিটে বলিভিয়ার ব্রুনো মিরান্দার উড়ে আসা শট ঠেকাতে অবশ্য একটা সমস্যা হয়নি তার।

ম্যাচের ৬৬ মিনিটে নিজেদের জালে বড় জড়িয়ে দেন বলিভিয়ার হোসে কারাসকো। এরপর শেষ বাঁশি বাজার ১৭ মিনিট আগে অর্থাৎ ম্যাচের ৭৩ মিনিটে নেইমারের ক্রস থেকে হেড করে বল জালে জড়িয়ে দেন বার্সার অ্যাটাকিং মিডফিল্ডার কুতিনহো। পরে ম্যাচের বাকি সময়ে আর কোন গোল না হলে এই ৫-০ গোলের বিশাল ব্যাবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিলিয়ানরা।