মেসি-ফাতির গোলে কোম্যানের বার্সা অধ্যায় শুরু

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:০৮

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে ঘরের মাঠে আনসু ফাতির জোড়া গোলে ভিয়ারিয়ালকে হারিয়ে দুর্দান্ত জয়ে নতুন মৌসুম শুরু করেছে কাতালান ক্লাব বার্সেলোনা। এই জয় দিয়েই শুরু হলো বার্সায় রোনাল্ড কোম্যান অধ্যায়। নতুন এই ডাচ কোচের অধীনে বার্সার খেলা দেখে কে বলবে, গত এক মাসে এই দলটার ওপর দিয়ে কত ঝড়-ঝঞ্ঝা বয়ে গেছে?

রবিবার (২৭ সেপ্টেম্বর) দিবাগত রাতে ক্যাম্প ন্যু’য়ে ভিয়ারিয়ালকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

এদিন প্রথম থেকেই ভিয়ারিয়ালের ওপর চড়াও ছিল বার্সেলোনা। প্রথমার্ধেই চার গোল করে ফেলে তারা। দুই গোল করে বার্সা সমর্থকদের প্রত্যাশা বাড়িয়ে দিয়েছেন ১৭ বছর বয়সী আনসু ফাতি। মেসিহীন বার্সার সবচেয়ে বড় কান্ডারি এই স্প্যানিশ তরুণ হবেন, এমনটাই আশা সমর্থকদের। গোল পেয়েছেন লিওনেল মেসিও। বাকি গোলটা আত্মঘাতী।

গোল পেতে পনেরো মিনিটের বেশি অপেক্ষা করতে হয়নি বার্সেলোনাকে। ম্যাচের ১৫ মিনিটে বার্সাকে এগিয়ে দেন ফাতি। প্রতিপক্ষ ডি-বক্সের একদম কোনা থেকে ফাতির উদ্দেশ্যে কাটব্যাক করেন লেফটব্যাক জর্ডি আলবা, এক শটে সেটা ভিয়ারিয়ালের জালে ঢুকিয়ে দেন আনসু ফাতি। শটের বেগ এতই বেশি ছিল, সময়মতো হাত নাড়ানোরও সুযোগ পাননি ‘ইয়েলো সাবমেরিন’দের গোলরক্ষক সের্হিও আসেনহো।

তার চার মিনিট পর আবারও ফাতি। নিজেদের অর্ধ থেকে বল নিয়ে দারুণ গতিতে এগিয়ে যান কুতিনিও। বাঁ দিকে একই গতিতে এগিয়ে যাওয়া ফাতিকে খুঁজে পেতে সমস্যা হয়নি তার। ঠান্ডা মাথায় ডান পায়ের শটে বাকি কাজটা করে ফেলেন ফাতি। ১৯ মিনিটেই দুই গোলে এগিয়ে যায় বার্সা।

ম্যাচের ৩৫ মিনিটে মেসি গোল পেলেও, তাতে ছিল ফাতির ছোঁয়া। ভিয়ারিয়ালের অধিনায়ক রাইটব্যাক মারিও গাসপার ডি-বক্সে অন্যায়ভাবে ফেলে দিয়েছিলেন ফাতিকে। ফলে পেনাল্টি পায় বার্সা। সেখান থেকে গোল করতে মোটেও সমস্যা হয়নি বার্সা অধিনায়কের।

পাঁচ মিনিট পর বার্সার হয়ে এই মৌসুমে নিজের প্রথম গোলটা পেয়েই যাচ্ছিলেন কুতিনিও। আসেনহোর দৃঢ়তায় সে যাত্রা রক্ষা পায় ভিয়ারিয়াল।

প্রথমার্ধের একদম শেষ দিকে মিডফিল্ড থেকে মেসির সুযোগসন্ধানী এক বল খুঁজে নিতে চেয়েছিল ডি-বক্সে স্ট্রাইকারের জায়গায় থাকা সের্হিও বুসকেটসকে। বুসকেটস গোল করবেন কি, উলটো সে ক্রস আটকাতে গিয়ে নিজেদের জালে ঢুকিয়ে দেন ভিয়ারিয়ালের স্প্যানিশ ডিফেন্ডার পও তোরেস। বর্তমানে স্প্যানিশ ডিফেন্ডারদের মধ্যে এই তরুণকে অনেক প্রতিভাবান মানা হয়। ভবিষ্যতে নিজেদের রক্ষণভাগ সামলানোর জন্য এই তরুণকে মনে ধরেছে বার্সার, এমনটা কিছুদিন আগেও শোনা গিয়েছিল। সে লক্ষ্যে এই ম্যাচটা এক রকম 'অডিশন' ছিল তোরেসের জন্য। সে 'অডিশনে' ফেলই করলেন যেন এই তরুণ!

দ্বিতীয়ার্ধে তুলনামূলক আক্রমণাত্মক খেললেও কোন লাভ হয়নি। দ্বিতীয়ার্ধে দুই দলের কেউই গোল করতে পারেনি। অবশেষে এই ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে নতুন কোচ রোনাল্ড কোম্যানের দল।

এই জয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের ১০ম স্থানে আছে বার্সেলোনা। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৮ম স্থানে আছে ভিয়ারিয়াল। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে রিয়াল বেটিস। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে গ্রানাডা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত