ডান পায়ের প্রমান দিলেন মেসি, বার্সার সহজ জয়

প্রকাশ | ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৩

অনলাইন ডেস্ক

২০২০-২১ মৌসুমে স্প্যানিশ লা লিগার প্রস্তুতি ম্যাচে লিও মেসির জোড়া গোলে জিরোনাকে হারিয়ে নিজেদের ঝালাই করে নিয়েছে কাতালান ক্লাব বার্সেলোনা।

বুধবার (১৬ সেপ্টেম্বর) দিবাগত রাতে জিরোনাকে ৩-১ গোলে হারিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

তবে প্রীতি ম্যাচ বলেই সবার আগ্রহটা হয়তো একটু কম ছিল। কিন্তু মেসির জন্য তো ম্যাচটা ছিল নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ। বার্সা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মেসি। তাতে সৃষ্ট নানা জটিলতায় সিদ্ধান্ত পাল্টে থেকে যাওয়ার কথা জানিয়ে দেন।

এরপর প্রস্তুতির দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছিলেন আর্জেন্টাইন তারকা। দারুণ বোঝাপড়ায় প্রথম গোলটা ম্যাচের ২১ মিনিটেই পেয়ে যায় বার্সেলোনা। মাঝ মাঠে মেসি ও ফ্রান্সিসকো ত্রিনকাওয়ের ‘মুভ’ ছিল দেখার মতো। পর্তুগিজ ফরোয়ার্ডের পাস থেকে কুতিনিও শুধু গোলের আনুষ্ঠানিকতাই সেরেছেন। তবে এ ম্যাচের সেরা আকর্ষণ ছিল মেসির ডান পায়ে করা গোলটি। সহজ কথায় চোখে লেগে থাকার মতো গোল।

প্রথমার্ধের শেষ মিনিটে জিরোনা বক্সের বাইরে বল ‘ক্লিয়ার’ করার চেষ্টা করেন ক্লাবটির এক ডিফেন্ডার। বাঁ প্রান্তে বল পেয়ে তা বক্সের বাইরে দাঁড়িয়ে থাকা মেসিকে দেন কুতিনিও। বল নিয়ে ঘুরে পেছনে লেগে থাকা ডিফেন্ডারকে প্রথমে ছিটকে ফেলেন মেসি। এরপর ডান পায়ের চকিত শটে বল পাঠান জালে। জিরোনা গোলরক্ষক ঝাপিয়ে পড়ার সুযোগটুকু পর্যন্ত পাননি। বলটা রকেটের গতিতে গোলপোস্টের ভেতরে লেগে ঢুকে পড়ে জালের মধ্যে। বার্সায় থাকার সিদ্ধান্ত নেওয়ার পর মেসির প্রথম গোলটাই হলো মনে রাখার মতো। এমনিতে সবাই তাকে বাঁ পায়ের ফুটবলার বললেও ডান পায়েও যে এমন শট নিতে পারেন তা দেখালেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে মাঠের বাইরে বার্সার সঙ্গে সমস্যা থাকলেও মাঠের ভেতরে পারফরম্যান্সে কোনো প্রভাব ফেলেনি কাল তা বুঝিয়ে দিয়েছেন মেসি। এই দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সেলোনা।

বিরতি থেকে ফিরে এসেই ম্যাচের ৪৬ মিনিটে এক গোল পরিশোধ করে জিরোনা। পরে ম্যাচের ৫১ মিনিটে সার্জি রবের্তোর পাস থেকে করা মেসির দ্বিতীয় গোলেই ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়।

ম্যাচের ৬৩ মিনিটে তাকে মাঠ থেকে তুলে নেন বার্সার নতুন কোচ রোনাল্ড কোমান। ডাচ এ কোচের অধীনে বার্সায় এ ম্যাচ দিয়ে গোলের খাতা খুললেন আর্জেন্টাইন তারকা। মেসি মাঠ ছাড়ার সময় হাত মিলিয়েছেন কোচ কোমানের সঙ্গে।

মেসির সঙ্গে কুতিনহোকেও তুলে নেন কোম্যান। জিরোনার বিপক্ষে কৌতিনহো ও মেসি দুজনেই ৬৩ মিনিট করে খেলেও দুর্দান্ত পারফর্ম করেছেন। দুজনের জুটিও জমেছে বেশ। মেসি দেখিয়ে দিয়েছেন, পরের মৌসুমের জন্য তিনি পুরোপুরি প্রস্তুত। তার আত্মবিশ্বাসে কোনো ঘাটতি নেই। আর কৌতিনহো পুরো ম্যাচে এক গোল আর এক অ্যাসিস্ট ছাড়াও কয়েকটি সুযোগ তৈরি করেছেন। আগেরবারের ব্যর্থতা মুছে দিতে তিনি প্রস্তুত বলেই মনে হতে পারে।

তবে নতুন মৌসুম শুরুর আগেও লিওনেল মেসি ও ফিলিপ্পে কৌতিনহো দুজনের কারোরই বার্সেলোনার হয়ে খেলার কথা ছিল না। কিন্তু এই দুজনের কাঁধে ভর করেই সম্ভবত নতুন মৌসুমে শিরোপা স্বপ্ন দেখবে কাতালান জায়ান্টরা।