ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপ ফাইনালের পুনরাবৃত্তি ঘটাল ফ্রান্স

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫৯

সাহস ডেস্ক

উয়েফা নেশন্স লিগে ক্রোয়েশিয়াকে গোলবন্যায় ভাসিয়ে দারুন জয় পেয়েছে বিশ্বকাপজয়ী ফ্রান্স। তবে স্কোরে কোনো পরিবর্তন নেই, যেন বিশ্বকাপ ফাইনালেরই পুনরাবৃত্তি ঘটল। গত বিশ্বকাপের ফাইনাল ম্যাচের পর এই প্রথম ফরাসিদের মুখোমুখি হয়েছে ক্রোয়েটরা। 

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) রাতে স্তাদে দে ফ্রান্সে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে ক্রোয়েটদের ৪-২ গোলে হারিয়েছে ফরাসিরা।

এদিন শুরুতে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ম্যাচের ১৬ মিনিটে বাঁ পায়ের কোনাকুনি শটে জাল খুঁজে নেন ক্রোয়েট তারকা দেইয়ান লোভরেন। পরে ম্যাচের ৪৩ মিনিটে সমতার ফেরে ফ্রান্স। অঁতনি মার্সিয়ালের পা থেকে বল পেয়ে নিখুঁত শটে গোল করতে ভুল করেননি আঁতোয়া গ্রিজমান।

পরে প্রথমার্ধের যোগ করা সময়ে আত্মঘাতি গোলে লিড নেয় ফরাসিরা। ম্যাচের ৪৫+১ মিনিটে মার্সিয়ালের শট বল পোস্টে লেগে ফেরার পর ক্রোয়েট গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচের হাতে লেগে জালে জড়ায়। এই ২-১ গোলের ব্যাবধান নিয়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসেই সমতায় ফেরে ক্রোয়েশিয়া। ম্যাচের ৫৫ মিনিটে মাতেও কোভাসিচের পাসে লক্ষ্যভেদ করেন ইয়োসিপ ব্রেকালো। তবে আধিপত্য দেখিয়ে ম্যাচের ৬৫ মিনিটে ফের এগিয়ে যায় বিশ্বচ্যাম্পিয়নরা। গ্রিজমানের কর্নার থেকে হেডে গোল করেন দাইয়ু উপামিকানো।

পরে ম্যাচের ৭৭ মিনিটে বদলি নেমে পেনাল্টি থেকে গোল করে ফ্রান্সের জয় নিশ্চিত করেন অলিভিয়ে জিরুড। ডি-বক্সে মার্সেলো ব্রোজোভিচের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। তবে সিদ্ধান্তের প্রতিবাদ করতে গিয়ে ব্রোজোভিচ ও লোভরেন দেখেন হলুদ কার্ড। অবশেষে ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত