লালার পরিবর্তে স্যানিটাইজার লাগিয়ে নিষিদ্ধ

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫৫

সাহস ডেস্ক

ম্যাচ চলাকালীন বলে হ্যান্ড স্যানিটাইজার মাখানোর অভিযোগে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের প্রথম শ্রেণির ক্রিকেটার ও কাউন্টি ক্লাব সাসেক্স তারকা মিচ ক্লেডন।

৩৭ বছর বয়সী এ পেসার জাতীয় দলে সুযোগ না পেলেও ইংলিশ কাউন্টি ক্রিকেটে পরিচিত মুখ। ইয়র্কশায়ার, ডারহাম, কেন্টের পর সাসেক্সের হয়ে খেলছেন তিনি। গত মাসে বব উইলিস ট্রফির ম্যাচে তার বিরুদ্ধে বলে হ্যান্ড স্যানিটাইজার (জীবাণুনাশক) মাখানোর অভিযোগ উঠেছে। সে ম্যাচে মিডলসেক্সের প্রথম ইনিংসে ৩ উইকেট নেন ক্লেডন। নিষিদ্ধ হওয়া এবং তদন্ত চলায় সারের বিপক্ষে পরের ম্যাচ খেলতে পারবেন না তিনি। তদন্ত চালাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

করোনার এই সময়ে বলকে জীবানূমুক্ত করতে স্টেডিয়ামের আশেপাশে রাখা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার। ম্যাচের সময় বলকে উজ্জ্বল করতে তাই ব্যবহার করে বসেন ক্লেইডন।

সাসেক্সের ওয়েবসাইটে বিবৃতিতে বলা হয়, ‘মিডলসেক্সের বিপক্ষে ম্যাচে বলে হ্যান্ড স্যানিটাইজার মাখানোর অভিযোগ তুলেছে ইসিবি। এর ফল পাওয়ার আগে মিচ ক্লেডনকে নিষিদ্ধ করা হলো। এ নিয়ে আপাতত আর কোনো মন্তব্য করা যাচ্ছে না।’ ক্লেডনের জায়গায় ডেভিড ভিসেকে নিয়েছে সাসেক্স।

বিষয়টি নিয়ে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তদন্ত শুরু করেছে। তদন্ত চলাকালীন কোনো ম্যাচ খেলেতে পারবেন না ক্লেডন।

ক্রিকেটের শুরু থেকে বলের চকচকে ভাব ধরে রাখার জন্য এবং সুইংয়ের কারিশমা দেখানোর জন্য লালার ব্যবহার করে আসছেন বোলাররা। অনেক দল তো শুধুমাত্র এই কাজটা ভালো পারেন বলে কিছু কিছু ফিল্ডারকে আনুষ্ঠানিকভাবে লালা মাখানোর দায়িত্বটি দিয়ে রেখেছিল। ফলে স্বাভাবিকভাবে লালা ব্যবহার নিষিদ্ধ হওয়ায় ক্রিকেটে বোলারদের কী হবে, এ নিয়ে জল্পনা-কল্পনা চলছে এখনো। বিকল্প হিসেবে শরীরের ঘাম মাখানোর কথা বলা হচ্ছে কিংবা মোমের প্রলেপ। কিন্তু ক্লেডন হ্যান্ড স্যানিটাইজার মাখিয়ে বসলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত