কোপা আমেরিকার সূচি

প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ১৪:৩৭

সাহস ডেস্ক

অনেক জল্পনা-কল্পনা ও করোনাভাইরাসের মহামারির মধ্যেই এবার ৪৭তম কোপা আমেরিকার চুড়ান্ত সূচি প্রকাশ করা হয়েছে। ২০২১ সালের ১১ জুন শুরু হবে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের এক মাসের লড়াই। শেষ হবে ১১ জুলাই। এর আগে গত জুন-জুলাইয়ে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় শুরুর কথা ছিল কোপা আমেরিকার এবারের আসর। তবে করোনার সংক্রামণের কারণে তা এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সূচি প্রকাশ করেছে লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।

কোপার আগামী বছরের আসরের আয়োজক হিসেবে থাকছে দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়া। ইতিহাসে প্রথমবারের মতো এবার দুই দেশ থাকছে আয়োজক হিসেবে। টুর্নামেন্টের মোট ৩৮ ম্যাচের মধ্যে আসরের ১৮ ম্যাচ হবে আর্জেন্টিনার ৫টি ভেন্যুতে। বাকি ২০ ম্যাচ হবে কলম্বিয়ার ৪ ভেন্যুতে। উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনার মাটিতে। ফাইনালের আয়োজক কলম্বিয়া।

অংশগ্রহকারী মোট ১২দলকে ভাগ করা হয়েছে দুই গ্রুপে। সাউথ ও নর্থ জোন। সাউথ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, ২ কোয়ার্টার ফাইনাল এবং একটি সেমিফাইনাল আয়োজিত হবে আর্জেন্টিনার মাঠে। অন্যদিকে নর্থ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, দুই কোয়ার্টার ফাইনাল, এক সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী এবং ফাইনাল হবে কলম্বিয়ায়। 

আসরে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল আছে নর্থ জোনে। সেলেকাওরা প্রথম ম্যাচ খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে, ১৩ জুন। তাদের পরের ম্যাচ পেরুর বিপক্ষে, ১৭ জুন। ২১ জুন কাতারের বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলবেন নেইমাররা। ২৪ জুন তাদের প্রতিপক্ষ স্বাগতিক কলম্বিয়া। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ইকুয়েডর। ম্যাচটি হবে ২৮ জুন।

অন্যদিকে আয়োজক হিসেবে ১১ জুন চিলির বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলতে নামবে আর্জেন্টিনা। ১৫ জুন দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ উরুগুয়ে। প্যারাগুয়ের মুখোমুখি হবে ১৯ জুন। ২২ জুন লিওনেল মেসিদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ১৭ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ বলিভিয়া।

দুই গ্রুপ:
সাউথ জোন: আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি, বলিভিয়া, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়া
নর্থ জোন: ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, কাতার, ভেনেজুয়েলা ও পেরু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত