আইপিএলের স্পনসর হতে চায় বাবা রামদেবের প্রতিষ্ঠান

প্রকাশ : ১০ আগস্ট ২০২০, ১৫:৩৬

সাহস ডেস্ক

চীনা মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভিভো সরে যাওয়ার পর ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) তাই এ বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য নতুন টাইটেল স্পনসর খুঁজছে। এ সুযোগই কাজে লাগাতে চায় যোগব্যায়ামগুরু বাবা রামদেবের প্রতিষ্ঠান পতঞ্জলি।

ভারতে আয়ুর্বেদ ও যোগব্যায়াম দিয়ে বিশাল এক সাম্রাজ্য গড়েছেন বাবা রামদেব। বিশ্বব্যাপী নিজের প্রতিষ্ঠানের পরিচয় ছড়িয়ে দিতে আইপিএলের সঙ্গে জড়িত হতে চাইছে প্রতিষ্ঠানটি। পতঞ্জলির মুখপাত্র এস কে তিজারাওয়ালা ইকোনোমিক টাইমসকে বলেছেন, ‘এবারের আইপিএলের টাইটেল স্পনসর হতে চাই আমরা। কারণ, পতঞ্জলি ব্র্যান্ডের বিশ্বব্যাপী বাজার সৃষ্টি করতে চাই।’ এ কারণে বিসিসিআইয়ের কাছে সরাসরি প্রস্তাব দেওয়ার চিন্তাভাবনা করছেন বলেও জানিয়েছেন তিজারাওয়ালা।

বিশ্লেষকদের ধারণা, মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠান ভিভোর বদলে নিজেদের দেশের কোনো প্রতিষ্ঠানকে স্পন্সর করা আইপিএলের জন্য ইতিবাচক বার্তাই বয়ে আনবে। ব্র্যান্ড স্ট্র্যাটেজিস্ট হরিশ বিজুরের ভাষ্যমতে, ‘পতঞ্জলিকে স্পন্সর বানালে সেটা আইপিএলের চেয়ে পতঞ্জলির জন্যই বেশি লাভজনক হবে। তবে বর্তমান পরিস্থিতিতে চীনা প্রতিষ্ঠান বাদ দিয়ে ভারতীয় প্রতিষ্ঠানকে দিলে এটা জাতীয় স্বার্থের দিক থেকে ভালোই হবে।’

আগামী মাসের ১৯ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে আইপিএল। এ জন্য নতুন টাইটেল স্পনসর খুঁজছে আইপিএল আয়োজকরা।
এখন পর্যন্ত জিও, আমাজন, টাটা, ড্রিম ইলেভেন, আদানী গ্রুপ ও বাইজুসের নাম স্পনসর হিসেবে আলোচিত হয়েছে। কিছুদিন আগে কোভিড-১৯ নিরাময়ের ওষুধ আবিষ্কার করেছে বলে দাবি করে বিতর্কের মুখে পড়া পতঞ্জলির সঙ্গে আপাতত নাম জড়াতে খুব একটা আগ্রহী নয় বিসিসিআই।

২০১৮ সালে বছরে ৪৪০ কোটির চুক্তিতে আইপিএলের টাইটেল স্পনসর হয়েছিল ভিভো। আপাতত ভারত ও চীনের মধ্যে সীমান্ত নিয়ে উত্তেজনার ফলে এ বছর আইপিএল থেকে সরে দাঁড়িয়েছে প্রতিষ্ঠানটি। তবে আগামী বছর আবারও ফিরে আসার সম্ভাবনা আছে তাদের। ফলে, শুধু এ বছরের জন্য একটি স্পনসর খুঁজে নিতে ৫০ ভাগ ছাড় দিতেও রাজি বোর্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত