জাদুকারী মেসি, কোয়ার্টারে বার্সেলোনা (ভিডিও)

প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ১৪:৩৭

সাহস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে ঘরের মাঠে লিওনেল মেসির জাদুকরি গোলে ইতালিয়ান ক্লাব নাপোলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কাতালান ক্লাব বার্সেলোনা।

শনিবার (৮ আগস্ট) দিবাগত রাতে ক্যাম্প ন্যু’য়ে নাপোলিকে ৩-১ গোলে হারিয়েছে কিকে সেতিয়েনের শিষ্যরা। এর আগে প্রথম লেগে নাপোলির মাঠে ১-১ গোলে ড্র করেছিল কাতালানরা। দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে নাপোলিকে হারিয়ে কোয়ার্টারে বার্সেলোনা।

এদিন বার্সার কোয়ার্টার ফাইনালে যাওয়া নিশ্চিত হওয়ার রাতে মাঠে দুর্দান্ত সময় কাটিয়েছেন মেসি। তাকে ঠেকানো নিয়ে চিন্তায় ছিলেন নাপোলি কোচ গাত্তুসো। তার চাক্ষুষ প্রমাণ যেন এই ম্যাচ।

তবে শুরুতেই ধাক্কা খেতে পারত বার্সা। খেলার তৃতীয় মিনিটেই জেরার্ড পিকের ভুলে বল পেয়ে গিয়েছিলেন নাপোলি ফরোয়ার্ড ড্রিস মার্টেন্স। সফরকারী দলের ফরোয়ার্ড শট নেন, এমনকি বলের বাঁক বুঝতে ভুল করেন টের-স্টেগানও। বার্সার জার্মান গোলরক্ষক ভুল করলেও বল বাইরের পোস্টে লেগে বেরিয়ে যায়।

পরে ম্যাচে ১০তম মিনিটে নাপোলিকে প্রথম ধাক্কা দেন লংলে। ইভান রাকিটিচের কর্নার কিক থেকে প্রতিপক্ষের বক্সের ভেতরে অরক্ষিত থাকা বার্সা ডিফেন্ডার এর দারুণ হেডে এগিয়ে যায় বার্সা। তবে নাপোলির গোলরক্ষক ওসপিনা ডাইভ দিয়েও ঠেকাতে ব্যর্থ হন। এই ১-০ গোলে পিছিয়ে থেকে চাপে পড়ে যাওয়া নাপোলিকে আরও বিপদে ফেলে লক্ষ্যভেদ করেন মেসি। মূলত সেখান থেকেই মেসি জাদুর শুরু।

ম্যাচের ২৩তম মিনিটে সুয়ারেসের বাড়িয়ে দেওয়া বল ডি-বক্সে পেয়ে যান মেসি। কিন্তু ততক্ষণে তাকে ঘিরে ধরেছে প্রতিপক্ষের চার ডিফেন্ডার। ডানপ্রান্ত ডি-বক্সের বাইরে থেকে এই চারজনকে পেছনে ফেলে মাটিতে পড়ে গিয়েছিলেন মেসি। প্রথমবার বাধা পেয়ে বল ফের তার পায়ে চলে আসে। উঠে অর্ধ শুয়ে থাকা অবস্থায় বাম পায়ের প্লেসিংয়ে দূরের পোস্ট দিয়ে জালে বল জড়ান এই ক্ষুদে জাদুকর। এবারের চ্যাম্পিয়নস লিগে এটি তাঁর তৃতীয় গোল। এই নিয়ে ৩৫টি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে গোল করার কৃতিত্ব গড়লেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। তার চেয়ে দুটি কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

পরে ম্যাচের ৩৩তম মিনিটে আরও একবার বল জালে জড়িয়েছিলেন বার্সা অধিনায়ক। করেছিলেন গোলও উদযাপনও। কিন্তু ভিআরের কল্যানে হ্যান্ডবলে গোল বাতিল করেন রেফারি।

ঠিক এক মিনিট পরেই বার্সাকে ব্যবধান বাড়ানো গোল এনে দেন সুয়ারেস। নিজেদের বক্সে মেসিকে ফাউল করে বসেন নাপোলির কুলিবালি। এরপর মিনিট তিনের সময় ধরে পেনাল্টির আবেদন পরীক্ষা করে দেখেন রেফারি। ভিডিও রেফারির সহায়তা নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত জানানো হয়। আর পেনাল্টি থেকে প্রতিপক্ষের গোলরক্ষক ওসপিনাকে বোকা বানিয়ে গোল করেন সুয়ারেস।

প্রথমার্ধের যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে নাপোলির ব্যবধান কমানো গোলটি আসে পেনাল্টি থেকে। নিজেদের ডি-বক্সে নাপোলির মার্টেন্সকে ফেলে দেন বার্সা মিডফিল্ডার রাকিটিচ। রেফারি সরাসরি পেনাল্টির বাঁশি বাজান। সুযোগ কাজে লাগিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন নাপোলির স্ট্রাইকার ইনসিগনে। এতে ৩-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সা।

বিরতি থেকে ফিরে এসে নাপোলি বার্সাকে দারুণভাবে চেপে ধরলেও আর কোনো গোলই করতে পারেনি কোনো দল। অবশেষে এই ৩-১ গোলের জয় নিয়ে কোয়ার্টারে যায় বার্সেলোনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত