জুভেন্টাসের নতুন কোচ পিরলো

প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ১৩:৪৮

সাহস ডেস্ক

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে লিঁওর কাছ থেকে বিদায় নিয়েছে জুভেন্টাস। এর পরই সিরি আ’ লিগ জেতানো মাওরাসিও সারিকে ছাঁটাই করে রোমাঞ্চকর পথই বেছে নিল ইতালিয়ান চ্যাম্পিয়নরা। সারি ছাঁটাই হওয়ার কয়েক ঘন্টা না যেতেই নতুন কোচ বেছে নিয়েছে জুভেন্টাস।

সারিকে সরিয়ে ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি সাবেক মিডফিল্ডার আন্দ্রেয়া পিরলোকে দেওয়া হয়েছে রোনালদো-দিবালাদের দায়িত্ব। এই ৪১ বছর বয়সী পিরলোর সঙ্গে দুই বছরের চুক্তি করেছে জুভেন্টাস। তবে পিরলোর জন্য হবে জুভেন্টাসকে সামলানো হবে বড় চ্যালেঞ্জ। কারণ এর আগে কখনোই যুব কিংবা মূল দলের দায়িত্ব পাননি তিনি। তবে সপ্তাহখানেক আগেই তাঁকে অনূর্ধ্ব-২৩ দলের কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল।

পিরলোকে কোচের দায়িত্ব দেওয়া নিয়ে জুভেন্টাসের বিবৃতি, ‘বিশ্বাস থেকে এই সিদ্ধান্ত নেওয়া। বেঞ্চে অভিষেক থেকে প্রতিভাবান স্কোয়াডকে নেতৃত্ব দিতে যা দরকার পিরলোর সেসব আছে।’

জুভেন্টাসের আঙিনাও আগেই চেনা আছে পিরলোর। ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত ‘তুরিনের বুড়ি’দের জার্সিতে চারবার সিরি আ’ জয় এবং চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও খেলেছেন। ২০১৭ সালে খেলা ছাড়ার পর কোচিং ক্যারিয়ারে নামার প্রস্তুতি নিচ্ছিলেন। টানা নয়বার লিগজয়ী দলের দায়িত্ব পাওয়াটা তাঁর জন্য বেশ অভাবনীয়ই। যদিও ইতালির ২০০৬ বিশ্বকাপজয়ী দলের এ মিডফিল্ডারকে ফুটবলীয় প্রজ্ঞায় এগিয়ে রাখেন অনেকেই।

লিগে ছড়ি ঘোরালেও চ্যাম্পিয়নস লিগে গিয়ে বারবার হতাশ হতে হচ্ছে জুভেন্টাসকে। এসি মিলানের হয়ে দুবার চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বাদ নেওয়া আছে খেলোয়াড়ি জীবনে ‘চিরসবুজ’ তকমা পাওয়া পিরলোর।

এর আগে শুক্রবার রাতে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে লিঁওকে ২-১ গোলে হারিয়েও বিদায় নিতে হয় জুভেন্টাসকে। কারণ দুই লেগে মিলিয়ে গোল (২-২) ব্যবধান না থাকা সত্ত্বেও অ্যাওয়ে গোলের সুবাধে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে লিঁও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত