ওয়ানডে সুপার লিগ দিয়েই বিশ্বকাপে যেতে হবে

প্রকাশ | ২৭ জুলাই ২০২০, ১৯:২৯ | আপডেট: ২৭ জুলাই ২০২০, ১৯:৪০

অনলাইন ডেস্ক

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ বিরতির পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে ফিরলো আন্তর্জাতিক ক্রিকেট। এবার ফিরছে ওয়ানডে ক্রিকেট। আগামী বৃহস্পতিবার সাউদাম্পটনে ইংল্যান্ড-আয়ারল্যান্ডের সিরিজ দিয়ে শুরু হচ্ছে ওয়ানডে ক্রিকেট। তবে এই সিরিজটি দিয়েই আনুষ্ঠানিকভাবে শুরু হবে আইসিসি ওয়ানডে সুপার লিগ।

এই সুপার লিগ দিয়ে শুরু হয়ে যাচ্ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাই–প্রক্রিয়া। তিন বছরে প্রথম সুপার লিগে খেলবে ১৩টি দল। ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে অংশ নেবে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বিজয়ী দল হল্যান্ড।

প্রতিটি দল খেলবে আটটি করে সিরিজ। চারটি নিজেদের মাঠে, চারটি প্রতিপক্ষের মাঠে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। এই লিগের শীর্ষ ৭টি দল সরাসরি অংশ নেবে ২০২৩ সালের ভারত বিশ্বকাপে।

স্বাগতিক ভারত সরাসরিই খেলবে বিশ্বকাপ। সরাসরি বিশ্বকাপে উঠতে না পারা পাঁচ দলসহ সহযোগী পাঁচ সদস্য দল খেলবে ২০২৩ বিশ্বকাপের বাছাইপর্বে। সেখান থেকে মূল টুর্নামেন্টে সুযোগ পাবে দুই দল। মোট ১০ দলের অংশগ্রহণে হবে ২০২৩ বিশ্বকাপ।

ওয়ানডে সুপার লিগ চালু হওয়া নিয়ে আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস বলেছেন, ‘বিশ্বকাপ ও আয়ারল্যান্ড সিরিজ দিয়ে ছেলেদের বিশ্বকাপের জন্য সুপার লিগ চালু হতে দেখে আমরা খুশি। এই লিগের মাধ্যমে আগামী তিন বছরে ওয়ানডে ক্রিকেট আরও প্রাসঙ্গিক ও অর্থবহ হয়ে উঠবে। সুপার লিগে ভালো করে জায়গা করে নিতে হবে ২০২৩ বিশ্বকাপে। বিশ্বজুড়ে দর্শকদের কাছে খেলা আকর্ষণীয় করে তুলবে এটি, যেহেতু দর্শকদের কাছে অজানা থাকবে সামনে কী হতে যাচ্ছে।’

করোনার কারণে শুরু হতে একটু দেরি হওয়ায় আইসিসিকে সামনে খুব ঠাসা সূচিতেই আয়োজন করতে হবে লিগের ম্যাচগুলো।