শিরোপা হাতছাড়া হওয়ার দায়টা আমাদেরকেই নিতে হবে: সুয়ারেজ

প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ১৭:৩২

সাহস ডেস্ক

মহামারি করোনাভাইরাসের কারণে স্প্যানিশ লা লিগা স্থগিত হওয়ার আগ পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল বার্সেলোনা। কিন্তু দীর্ঘ বিরতির পর ফের শুরু হতেই পয়েন্ট টেবিলের চিত্রটা পাল্টে গেলো। শীর্ষে চলে আসল রিয়াল এবং চলতি লিগের মাত্র ২ ম্যাচ হাতে থাকা অবস্থায় শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে এই চিরপ্রতিদ্বন্দ্বী স্প্যানিশরা। এর জন্য নিজেদেরকেই দাই করেছেন উরুগুইয়ান ফরোয়ার্ড লুইস সুয়ারেজ।

নিজ ক্লাবের সমালোচনা করে স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভোকে এই উরুগুইয়ান স্ট্রাইকার বলেন, ‘সবকিছুর জন্য দায়টা আমাদেরই নিতে হবে। আমরাই এটা (শিরোপা হাতছাড়া) হতে দিয়েছি।’

সুয়ারেস আরও বলেন, ‘আমরা জানি দায়টা আমাদেরই। এজন্য কোনো অজুহাত দিচ্ছি না। এখন বার্সার সম্মান বাঁচানোর স্বার্থে আমাদের বাকি দুই ম্যাচ জিততে হবে এবং এরপর যে জন্য আমরা লড়াই করতে পারি অর্থাৎ চ্যাম্পিয়নস লিগের দিকে আমাদের নজর দিতে হবে। আমরা যদি আমাদের সেরাটা দিতে পারি, আমরা যেকোনো দলকে হারাতে পারি, কিন্তু এক ম্যাচে হারলেও ব্যাপারটা কঠিন হবে। ফলে আমাদের লক্ষ্যে স্থির থাকতে হবে।’

আগামীকাল বৃহস্পতিবার (১৬ জুলাই) রাতে ভিয়ারিয়ালকে হারাতে পারলেই শিরোপা জয়ের আনন্দে ভাসবে রিয়াল মাদ্রিদ।

তবে ওই ম্যাচে হেরে গেলেও সমস্যা নেই। পরের ম্যাচে জিতলে কিংবা দুই ম্যাচে ড্র করলেও চলবে। অর্থাৎ শেষ দুই ম্যাচ থেকে মাত্র ২ পয়েন্ট পেলেই চলবে জিনেদিন জিদানের দলের।

এমনকি বার্সা পা হড়কালেও শিরোপা যাবে রিয়ালের ঘরে। লস ব্ল্যাঙ্কোসরা যে ফর্মে আছে তাতে টানা দুই ম্যাচ হারা প্রায় অসম্ভব। করোনাকালে মৌসুম ফের শুরু হওয়ার পর এখন পর্যন্ত কোনো ম্যাচেই হারেনি রিয়াল। অন্যদিকে ৪ পয়েন্ট পিছিয়ে থাকা বার্সার শিরোপা স্বপ্ন প্রায় শেষ।

রিয়াল মাদ্রিদ শিরোপার এত কাছে আসার পেছনে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)-এর ভূমিকা নিয়ে সমালোচনায় মেতেছেন বার্সা ডিফেন্ডার জেরার্ড পিকে এবং ক্লাব সভাপতি হোসে মারিয়া বার্তমেউ। তাদের দাবি, অনেক ক্ষেত্রেই পেনাল্টি উপহার পেয়েছে রিয়াল। কিন্তু সুয়ারেস এসব নিয়ে ভাবতে চান না। তার কাছে ক্লাবের অভ্যন্তরীণ ব্যাপার নিয়ে ভাবনাটাই গুরুত্বপূর্ণ।

সুয়ারেস বলেন, ‘পিকে এবং ক্লাব প্রেসিডেন্ট খোলাখুলি তাদের মন্তব্য প্রকাশ করেছেন। কিন্তু আমার মতে, আমাদের প্রতিদ্বন্দ্বীরা (রিয়াল) অ্যাতলেটিক (ক্লাব) এবং গেটাফের মতো বড় দলের বিপক্ষে খেলেছে। ক্ষতি যা হওয়ার তাদের হয়েছে, শুধু আমাদের না। কিন্তু আমাদের অবশ্যই এখন অজুহাত খোঁজার সময় নয়। এখন সময় আত্মসমালোচনা এবং বাস্তবতার মুখোমুখি হওয়ার।’

আগামীকাল বৃহস্পতিবার (১৬ জুলাই) রাতে ওসাসুনার মুখোমুখি হবে বার্সেলোনা। এরপর চলতি মৌসুমে নিজেদের শেষ ম্যাচে আগামী ২০ জুলাই আলাভেসের মোকাবিলা করবে কাতালান জায়ান্টরা।

এখন পর্যন্ত ৩৬ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে বার্সেলোনা। সমান ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। সমান ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে সেভিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত