বাবা-মায়ের প্রসঙ্গ টেনেই কাঁদলেন হোল্ডিং

প্রকাশ : ১০ জুলাই ২০২০, ১৪:৩৭

সাহস ডেস্ক

দীর্ঘদিন করোনা বিরতির পর সাউদাম্পটনে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দিয়ে ফের শুরু হয়েছে ক্রিকেট। শুরুর দিনেই 'ব্ল্যাক লাইভস ম্যাটার' লোগো জার্সিতে লাগিয়ে খেলা শুরু করেছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট শুরুর দিনে বর্ণবাদের বিপক্ষে কিছু কড়া কথা বলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার মাইকেল হোল্ডিং। সমাজ না পাল্টালে বর্ণবাদ নির্মূল অসম্ভব বলে মনে করেন তিনি। আর এ নিয়ে কথা বলতে গিয়ে কেঁদেই ফেলেন ক্যারিবিয় কিংবদন্তি।

বর্তমানে ধারাভাষ্যকার ও বিশ্লেষেক হোল্ডিং স্কাই স্পোর্টসকে বলেছিলেন, শিক্ষার অভাব ও ছোটবেলা থেকে কারও মাথায় চামড়ার রঙের পার্থক্য ঢুকিয়ে দেওয়াই বর্ণবাদের উৎস। স্কাই স্পোর্টসের ক্রিকেট-পন্ডিত কাল প্রতিবেদক মার্ক অস্টিনের বর্ণবাদ নিয়ে কথা বলতে গিয়ে নিজের বাবা-মায়ের প্রসঙ্গ টেনে তোলেন। আর এ প্রসঙ্গে কথা বলতে গিয়েই কেঁদে ফেলেন হোল্ডিং।

দুর্দান্ত গতির জন্য খ্যাতি কুড়োনো এ পেসার বলেন, 'বাবা-মায়ের কথা ভাবলে আবেগাক্রান্ত হয়ে পড়ি।' এ কথা বলার পরই থেমে যান হোল্ডিং। চোখের অশ্রু সংবরণ করার চেষ্টা করে তিনি বলেন, 'আমার বাবা-মা কীসের মধ্য দিয়ে গেছে আমি তা জানি। এটা (বর্ণবাদ) আবার ফিরে আসছে। আমার মায়ের সঙ্গে কথা বলত না তার পরিবার। কারণ তার স্বামী একটু বেশি কালো। তারা কীসের মধ্য দিয়ে গেছে আমি জানি।'

হোল্ডিং চোখ মোছার সময় মার্ক অস্টিন তাঁকে জিজ্ঞেস করেন, বর্ণবাদ থামানোর সময়টা এখনই কি না? হোল্ডিংয়ের জবাব, 'এটা দীর্ঘ ও ধীর প্রক্রিয়া। কিন্তু শম্ভুক গতির হলেও আমি আশা রাখি। পথটা ঠিক রাখতে হবে।'

কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ পুলিশ হেফাজতে নিহত হলে বর্ণবাদের বিরুদ্ধে ফুঁসে ওঠে গোটা বিশ্বই। ক্যারিবিয় ক্রিকেটাররা বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের ঘৃণার বিষয়টি বারবার সামনে নিয়ে এসেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত