কিংবদন্তি মালদিনির নাম মুছে দিলেন বুফন

প্রকাশ : ০৫ জুলাই ২০২০, ১৭:২৬

সাহস ডেস্ক

সিরি আ’তে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড থেকে কিংবদন্তি ইতালিয়ান ডিফেন্ডার পাওলো মালদিনির নাম মুছে দিয়ে নিজের নাম লিখিয়েছেন আরেক কিংবদন্তি ইতিালিয়ান গোলকিপার জিয়ানলুইজি বুফন।

শনিবার (৪ জুলাই) রাতে সিরি আ’ লিগে ঘরের মাঠ তুরিনে নগরপ্রতিদ্বন্দ্বী তুরিনোর মুখোমুখি হয় জুভিরা। সেই ম্যাচে বুফনকে দলের গোলপোস্ট সামলানোর দায়িত্ব দেন কোচ মাউরিসিও সারি। আর গ্লাভস হাতে মাঠে নেমেই ইতালির শীর্ষ লিগে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নেন ‘গিগি’।

সিরি আ’ লিগে এ নিয়ে সর্বোচ্চ ৬৪৮ ম্যাচে মাঠে নামলেন বুফন। এর আগে রেকর্ডটি ছিল মালদিনির। পেশাদারি ক্যারিয়ারের পুরোটা সময় সান সিরোতে কাটিয়ে ৬৪৭ ম্যাচে এসি মিলানের রক্ষণদূর্গ পাহারা দিয়েছেন ৫২ বছর বয়সী সাবেক ডিফেন্ডার মালদিনি।

বুফন রেকর্ডটির মালিক হয়েছেন দু’টি ক্লাবের হয়ে খেলে। বিশ্বকাপজয়ী গোলরক্ষক ২০০১ সালে তুরিনে আসার আগে পার্মায় ছিলেন ৬ বছর। এ নিয়ে দ্বিতীয় স্পেলে জুভেন্টাসের হয়ে খেলছেন তিনি। মাঝখানে এক মৌসুম কাটিয়েছিলেন ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি)।

বুফনের রেকর্ডের দিনে ডার্বিতে দাপুটে জয় পেয়েছে জুভেন্টাসও। পেনাল্টি থেকে এক গোল হজম করলেও ক্রিশ্চিয়ানো রোনালদো ও পাওলো দিবালার জুটিতে তুরিনোকে ৪-১ গোলের ব্যবধানে উড়িয়ে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট আদায় করে নেয় গত আট আসরের সিরি আ’ চ্যাম্পিয়নরা।

আগামী জানুয়ারিতে ৪৩তম জন্মদিনের কেক কাটবেন ইতালিয়ান কিংবদন্তি গোলরক্ষক বুফন। কিন্তু এখনই গ্লাভস জোড়াকে অবসরে পাঠাচ্ছেন না তিনি। কয়েকদিন আগে জুভেন্টাসের সঙ্গে আরও এক বছরের চুক্তি করেছেন ফুটবলের এই ‘সুপারম্যান’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত