সিরি আ’ লিগে গোল করেই কৃষ্ণাঙ্গ ফ্লয়েডকে স্মরণ

প্রকাশ : ২১ জুন ২০২০, ১২:৩৯

সাহস ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ১০৩ দিনের অনাকাঙ্ক্ষিত বিরতি শেষে কাল রাতে অবশেষে ফিরেছে ইতালির শীর্ষ লিগ সিরি আ'। করোনাভাইরাস বিরতি শেষে ইতালির শীর্ষ ফুটবল লিগের প্রথম গোলটি করেছেন তুরিনোর নিকোলাস এনকুলু। তবে গোলের চেয়ে গোল উদ্যাপনের ধরণের কারণেই বেশি হইচই হচ্ছে। গোল করেই যে হাঁটু গেড়ে যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে স্মরণ করলেন এনকুলু।

২০ জুন (শনিবার) তুরিনো–পার্মা ম্যাচটি শুরু হয় ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়াদের ও অমানুষিক পরিশ্রম করা স্বাস্থ্যকর্মীদের শ্রদ্ধা জানিয়ে।

ম্যাচের ১৫তম মিনিটেই জর্জ ফ্লয়েডকে স্মরণ করার উপলক্ষ পেয়ে যান এনকুলু। ক্যামেরুনের ডিফেন্ডার গোল করেই হাঁটু গেড়ে বসেন মাঠে। ম্যাচশেষে এনকুলু বলেন, ‘এভাবে উদ্যাপনের চিন্তা আগে থেকে করা ছিল না, যখন গোল করলাম তখনই আমার ভাই ফ্লয়েডের কথা মনে পড়ল। আমার কাছে তাঁর গুরুত্ব অনেক।’

ম্যাচটি অবশ্য জিততে পারেনি এনকুলুর তুরিনো। ৩১তম মিনিটে পার্মার স্লোভাক মিডফিল্ডার ইয়ুরাই কুৎসকা গোলটি শোধ করে দেন। স্বাগতিক তুরিনো দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। কিন্ত পেনাল্টি থেকে গোল করতে পারেননি দলটির অধিনায়ক আন্দ্রেয়া বেলোত্তি।

দর্শকশূন্য মাঠে তুরিনো ম্যাচটি খেলেছে বিশেষ জার্সি পরে। যে জার্সিতে ইতালির স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্য করে লেখা ছিল 'সব বীরকে ধন্যবাদ।' ম্যাচ শুরু আগে মৃতদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করা হয়।

ম্যাচটি শেষ হয়েছে কোনোরকম ঝামেলা ছাড়াই। তবে ম্যাচশেষে পার্মার কোচ রবার্তো দ'আভেরসা বললেন, ‘আপনি যদি এটাকে (দর্শকশূন্য) ফুটবল বলতে চান তবে আমি বলব এটি অন্য ধরণের ফুটবল। তবে আমরা জানতাম এমনটাই হতে যাচ্ছে। আমাদের মৌসুম শেষ করতে হবে। আশা করছি পরিস্থিতি বেশি দিন এমন থাকবে না। ফুটবল তো সবার। আশা করি শীগগিরই সব ঠিক হয়ে যাবে ও আমরা আসল ফুটবল ফেরত পাব।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত