রোনালদোর পেনাল্টি মিস অস্বাভাবিক

প্রকাশ : ১৩ জুন ২০২০, ১৪:৩৩

সাহস ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ইতালিয়ান ফুটবল ফের শুরু হয়েই কোপা ইতালিয়ার ফাইনাল নিশ্চিত করেছে জুভেন্টাস। আর এই ম্যাচেই পেনাল্টি মিস করলেন দলের বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে পেনাল্টি মিস করলেও ক্ষতি নেই, কারণ 'তুরিনের ওল্ড লেডি'রা ফাইনালে উঠেছে সেই সিআরসেভেনের পেনাল্টি থেকে করা গোলেই।

১২ জুন (শুক্রবার) রাতে সেমিফাইনালের ফিরতি লেগ গোল শূন্য ড্র হয়েছে। কিন্তু এসি মিলানের মাঠে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল জুভেন্টাস। সে ম্যাচে পেনাল্টি থেকে মূল্যবান 'অ্যাওয়ে গোল' করেছিলেন রোনালদো। সেই গোলটাই জুভেন্টাসকে তুলেছে ফাইনালে।

তবু রোনালদোর পেনাল্টি ব্যর্থতা নিয়ে কথা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ফিরতি লেগে স্পটকিক পোষ্টে মেরেছেন রোনালদো। বিশ্বসেরাদের একজন বলেই সম্ভবত এত কথা রোনালদোর ব্যর্থতা নিয়ে। এর পাশাপাশি দীর্ঘ ৯৬দিন পর তাকে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে দেখার আলাদা রোমাঞ্চ তো আছেই। পেনাল্টি ব্যর্থতা সেই রোমাঞ্চে জল ঢেলে দিলেও মাউরিজিও সারির কাছে বিষয়টি তেমন কিছুই না। পেনাল্টি মিস করা রোনালদোর হাতে নেই বলেই মনে করেন তিনি। অন্তত সে এ ব্যর্থতায় অভ্যস্ত নয়।

শিষ্য বিশ্বমানের বলেই এসব নিয়ে একদম ভাবছেন না জুভেন্টাস কোচ। তবে রোনালদোর মনের অবস্থাটা আন্দাজ করেছেন তিনি। করোনা মহামারি শুরুর পর ইতালিয়ান ফুটবলের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ শেষে সারি বলেন, 'রোনালদোকে আমি আরও বেশি করে হাল ধরার কথা বলেছি। তাতে সে আনন্দিত। সে সম্ভবত পেনাল্টি মিস করতে অভ্যস্ত নয়। পোষ্টের ভেতরে মেরেছে, যে কোথাও যেতে পারত। তার দূর্ভাগ্য।'

সত্যি, রোনালদোকে পেনাল্টি থেকে গোল করতে না দেখাটা কোনো পরিচিত দৃশ্য না। অন্তত সাম্প্রতিক বছরগুলোয় তো বটেই। পর্তুগিজ তারকা শেষ চারবার পেনাল্টি থেকে গোল করতে পারেননি আলাদা চারটি বছরে।

এ বছরের ব্যর্থতা তো কাল রাতেই দেখা গেছে। তার আগে সর্বশেষ গত বছর শিয়েভোর বিপক্ষে জানুয়ারিতে। রোনালদো সর্বশেষ তৃতীয় পেনাল্টি মিস করেছেন ২০১৮ সালের জুনে। তার আগে ২০১৭ সালের নভেম্বরে, প্রতিপক্ষ ছিল মালাগা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত