এএফসির বাকি ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে হবে

প্রকাশ : ০৫ জুন ২০২০, ১৭:৪৯

সাহস ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা সবধরণের খেলা পুনরায় আবার শুরু হতে যাচ্ছে। কোথাও কোথাও শুরু হয়ে গেছে। এ ধারা বজায় রেখে এএফসি কাপের বাকি ম্যাচগুলোর ভাগ্য নির্ধারণে আজ লিগে দক্ষিণ এশিয়ার যে দেশগুলোর ক্লাব আছে সেই ক্লাব প্রতিনিধি এবং ওই দেশের ফুটবল ফেডারেশনের সঙ্গে ভার্চুয়াল সভা করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

আজ ৫ জুন (শুক্রবার) দুপুরে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বাকি ম্যাচগুলো কোন নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের বিষয়ে মত দিয়েছে ক্লাবগুলো। মালয়েশিয়ায় ম্যাচগুলো হওয়ার সম্ভাবনাই বেশি।

সভার এএফসি কাপের বাকি ম্যাচগুলো কীভাবে শেষ করা যায় সেটা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এটি হোম অ্যান্ড অ্যাওয়ে টুর্নামেন্ট। কিন্তু কোনো দেশেই এই করোনাকালে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ খেলতে রাজি নয়। ফলে বিকল্প হিসেবে তিন দেশের কোনো একটি দেশ স্বাগতিক হতে পারে এমন প্রস্তাব আসে। টুর্নামেন্ট আকারে সব ম্যাচ একবারেই আয়োজনের কথা বলা হয়। যাতে কোনো ক্লাবকেই বেশি ভ্রমণ করতে না হয়। তবে এখন স্বাগতিক হতে রাজি নয় এখন আসলে কোনো ক্লাব বা দেশই।

ভারতে করোনার পরিস্থিতি ভালো নয়। তারা স্বাগতিক হবে না বলে দিয়েছে। বাংলাদেশও রাজি নন। এ অবস্থায় নিরপেক্ষ কোনো দেশে ম্যাচগুলো হতে পারে। বিবেচনায় আছে মালয়েশিয়া। এ ব্যাপারে ক্লাবগুলোর চূড়ান্ত মতামত জানতে কয়েক দিনের মধ্যে চিঠি দেবে এএফসি। পাশাপাশি এএফসি বলেছে, সেপ্টেম্বর-অক্টোবরের মধ্য গ্রুপ পর্ব শেষ করে এ বছরই এএফসি কাপের চূড়ান্ত পর্বও শেষ করার পরিকল্পনা এশিয়ার ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির। ক্লাবগুলোর সুবিধার্থে খেলা শুরুর আগে একটি উইন্ডো খোলা হবে। যাতে ক্লাবগুলো বিদেশ ফুটবলার রদবদল করতে পারে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম আজ বলেন, ‘এএফসি খুব গুরুত্ব সহকারে এএফসি কাপ এ বছরই শেষ করার ব্যাপারে ভাবছে। তাই গ্রুপ পর্বটা সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে শেষ করতে চায়। যেহেতু কেউ স্বাগতিক হতে চাইছে না তাই সম্ভবত নিরপেক্ষ কোনো ভেন্যুতেই বাকি ম্যাচ গুলো হবে। এএফসি বাকি ৪টি অঞ্চলের সঙ্গে আলোচনা শেষে দুই-তিন সপ্তাহের মধ্যের সবকিছু চূড়ান্তভাবে জানাবে।’

উল্লেখ্য, এএফসি কাপে এবারই প্রথম খেলছে বাংলাদেশের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। প্রথম ম্যাচেই তারা ঢাকায় গত ১১ মার্চ ৫-১ গোলে উড়িয়ে দেয় মালদ্বীপের টিসি স্পোর্টসকে। গ্রুপে বাকি দুটি দল ভারতে চেন্নাই এফসি ও মালদ্বীপের মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব। গ্রুপে কিংসের ম্যাচ বাকি আছে আরও ৫ টি। এএফসি বলেছে, পরিবর্তিত অবস্থায় ম্যাচ কমবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত