মনবতার পক্ষেই আমি, সমালোচনার জবাবে যুবরাজ

প্রকাশ : ০২ এপ্রিল ২০২০, ১৪:১৬

সাহস ডেস্ক

করোনাভাইরাসের কারণে অসহায় দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। অসহায় গরীব মানুষের জন্য খাবার জোগাড় করছে আফ্রিদির ফাউন্ডেশন। এক টুইট বার্তায় পাকিস্তানি সবেক এই অলরাউন্ডারের মানবতাকে ধন্যবাদ দিয়ে তাঁর পাশে দাঁড়াতে চেয়েছেন ভারতীয় সাবেক অলরাউন্ডার যুবরাজ সিং। ব্যাস, এতেই যুবরাজকে ধুয়ে দিলো নিজ দেশের সমর্থকরা। তুমুল সমালোচনার মুখে পড়তে হয়েছে ২০১১ বিশ্বকাপ জয়ী এই অলরাউন্ডারকে।

কিন্তু যুবরাজ বুঝতেই পারছে না কেন তাঁকে নিয়ে এতো সমালোচানা। সে তো মানবতার দিকে এগিয়েছে। সে তো অসহায় দুস্থদের পাশে দাঁড়াতে চেয়েছে। তবে সমালোচনা কেনো।

টুইটারে নিজের অবস্থান পরিষ্কার করে যুবরাজ লিখেছেন, ‘আমি সত্যিই বুঝতে পারছি না কীভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানোর এক বার্তাকে এভাবে ফুলিয়ে ফাঁপিয়ে অন্যদিকে নিয়ে যাওয়া হলো। এই বার্তার মাধ্যমে আমি যা বোঝাতে চেয়েছি, তা হলো আমরা সবাই যেন নিজ নিজ দেশের মানুষকে স্বাস্থ্যসেবা দিয়ে সাহায্য করি। কোনো ব্যক্তি বা গোষ্ঠীর অনুভূতিকে আঘাত করা আমার উদ্দেশ্য ছিল না। আমি একজন ভারতীয় এবং সব সময় তাই থাকব। একই সঙ্গে আমি সব সময় মানবতার পক্ষেই থাকব। জয় হিন্দ!’

তবে যুবরাজের সমালোচনাকারীদের মূল অভিযোগ ছিল, তিনি ভারতের প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে কোনো টাকা না দিয়ে কেন পাকিস্তানের এক ক্রিকেটারের পাশে দাঁড়ানোর কথা বলছেন। এখানে ভারত-পাকিস্তানের চিরন্তন দ্বন্দ্বের ব্যাপারটিই সামনে চলে এসেছে। কেবল যুবরাজ নন, আফ্রিদি ফাউন্ডেশনের কার্যক্রমের প্রশংসা করে একটা ভিডিও বার্তা দিয়েছিলেন সাবেক অফ স্পিনার হরভজন সিংও। তিনিও সবাইকে আফ্রিদির পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। সমালোচকেরা ছেড়ে কথা বলেনি হরভজনকেও।

কেবল পাকিস্তানি এক ক্রিকেটারের পাশে দাঁড়াতে বলায় অনেক ‘ভক্ত’ তাঁদের এতদিনের ‘ভালোবাসা’ প্রত্যাহার করে নেওয়ার কথাও বলেছেন। অনেকে বলেছেন, নিজের দেশের মানুষের পাশে না দাঁড়িয়ে পাকিস্তানের এক ক্রিকেটারের উদ্যোগের পাশে দাঁড়ানোটা কোন ধরনের মানবতা!

কিন্তু যুবরাজের সমালোচকেরা হয়তো অনেকেই জানেন না ‘ইউ উই ক্যান’ নামে তাঁর নিজস্ব সংস্থার মাধ্যমে অনেক আগেই দরিদ্র শ্রেণির মানুষের পাশে তিনি দাঁড়িয়েছেন। কাজ করে যাচ্ছেন তাদের খাদ্য সরবরাহ ও সচেতনতা তৈরিতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত